Weather: জেলায় জেলায় মেঘলা আকাশ, নামছে পারদ, কেমন থাকবে লক্ষ্মীপুজোর আবহাওয়া!

দুর্গাপুজো শেষ হয়েছে। তবে এখন বাঙালির দরজায় কড়া নাড়ছে আরেক উৎসব। আর সেটি হল কোজাগরী লক্ষ্মীপুজো। আগামীকাল মা লক্ষ্মীর আগমন ঘটবে বাংলার ঘরে। তাই আপাতত পুজো শেষের কষ্ট ভুলে মা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দুর্গাপুজো শেষ হয়েছে। তবে এখন বাঙালির দরজায় কড়া নাড়ছে আরেক উৎসব। আর সেটি হল কোজাগরী লক্ষ্মীপুজো। আগামীকাল মা লক্ষ্মীর আগমন ঘটবে বাংলার ঘরে। তাই আপাতত পুজো শেষের কষ্ট ভুলে মা লক্ষ্মীর আরাধনার আয়োজনে ব্যস্ত বাঙালি। অন্যদিকে আজ কলকাতায় রয়েছে পুজো কার্নিভাল। তাই আজ মোটামুটি উৎসবের মেজাজেই রয়েছে বাঙালি। এমন দিনে বৃষ্টির দাপাদাপি কেউ পছন্দ করবেন না।

এদিকে চলতি সপ্তাহে আশঙ্কা থাকলেও ঘূর্ণিঝড়ের তেমন প্রভাব পড়েনি রাজ্যে। সেই কারণেই ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যাওয়ায় ফলে ধীরে ধীরে কমছে রাজ্যের তাপমাত্রা। কয়েকদিনের মধ্যেই শীতের আমেজ অনুভব করতে পারবেন রাজ্যবাসী। উত্তরে হাওয়ার প্রভাবও থাকবে রাজ্য জুড়ে। তাই লক্ষ্মীপুজোর আগেই যে আবহাওয়ার পরিবর্তন ডেলহ যাবে, তাতে সন্দেহ নেই কোনো। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। তবে দিনভর আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা থেকে যাচ্ছে। এজন্যই কলকাতার তাপমাত্রা আজ থাকবে স্বাভাবিকের নীচে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি ও ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৯৪ শতাংশ থেকে ৭১ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত কয়েকদিন দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা থাকার কারণে এমনিতেই দিনের বেলায় তাপমাত্রা ছিল স্বাভাবিকের নীচে। পুজোর শেষ দুদিন এই স্বস্তি মিলেছিল একাধিক জেলায়। তবে নিম্নচাপের শঙ্কা কেটে যাওয়ার পরেই এবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়, বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা নামবে আজ থেকেই। তাই আজ মেঘলা আকাশের সঙ্গে শীতের আমেজ এবার আসছে দক্ষিণবঙ্গেও।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: তাই আপাতত উত্তরবঙ্গে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজ থেকেই উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামতে শুরু করবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে নভেম্বর থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা