whatsapp channel

Skin Care Tips: দুধের মতো ফর্সা হবে ত্বক, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন এই ৫টি ফেসপ্যাক

গরমকালে ত্বক কালো হয়ে যাচ্ছে? বাড়িতে থাকা কয়েকটা উপকরণ দিয়েই আপনি আপনার ত্বকের যত্ন করতে পারবেন। উপকরণ গুলোতে যদি অনেকের ত্বকে র‍্যাশ বা চুলকানি বেরোয় তাহলে কিন্তু একদম ভয় পাবেন…

Avatar

Advertisements
Advertisements

গরমকালে ত্বক কালো হয়ে যাচ্ছে? বাড়িতে থাকা কয়েকটা উপকরণ দিয়েই আপনি আপনার ত্বকের যত্ন করতে পারবেন। উপকরণ গুলোতে যদি অনেকের ত্বকে র‍্যাশ বা চুলকানি বেরোয় তাহলে কিন্তু একদম ভয় পাবেন না, যদি রকম সমস্যা হয়, তাহলে সেই জিনিসটি আপনার ত্বকের জন্য উপযুক্ত না সেটা এড়িয়ে অন্যগুলি ব্যবহার করুন। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ এই টিপস –

Advertisements

১) গরমকালে ত্বক পরিষ্কার করতে সাহায্য করে শসার রস। শসা ভালো করে গ্রেট করে নিয়ে এই রস ভালো করে বার করে নিয়ে ফ্রিজের মধ্যে অন্তত ৫ দিন রেখে দিতে পারেন। সকাল-সন্ধ্যা এই রস যদি একটু তুলোর মধ্যে ডুবিয়ে ভালো করে মুখে, গলায়, পিঠে লাগাতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে।

Advertisements

২) গরমকালে ত্বক পরিষ্কার করতে সাহায্য করে আলুর রস। আলু সামান্য গ্রেট করে নিয়ে মুখে বেশ খানিকক্ষণ লাগিয়ে রেখে দিন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন দেখবেন, আপনার ত্বকের ওপরে হওয়া কালো দাগ কত সহজে দূর হয়ে গেছে। আলু গ্রেট করে রস বার করে নিয়ে ফ্রিজে পাঁচ দিন রেখে দিতে পারেন, আর তুলোয় করে করে মাঝে মধ্যে মুখে বুলিয়ে নিতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক কত ফ্রেশ লাগছে।

Advertisements

৩) গরমকালের ত্বক পরিষ্কার করতে সাহায্য করবে এক চামচ টমেটোর রস, বললে হয়তো বিশ্বাস হবেনা। কিন্তু একবার করে দেখতে পারেন, টমেটোকে ভালো করে গ্রেট করে নিয়ে থেকে রস বের করে নিন এক চামচ তুলোর মধ্যে ভাল করে ভিজিয়ে গোটা মুখে, কানের পিছনে, গলায়, পিঠে লাগিয়ে অন্তত ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন দেখবেন, আপনার মতো সুন্দর হয়ে গেছে।

Advertisements

৪) গরমকালে ত্বক ফর্সা করতে সাহায্য করবে এক চামচ আটা। হয়ত বিশ্বাস হচ্ছে না, কিন্তু যে আটা দিয়ে আমরা রুটি বানিয়ে খাই সেই আটা ১ চামচ নিয়ে তার সঙ্গে সামান্য পরিমাণে গরম জল নিয়ে মিশ্রণটি যদি মুখে, পিঠে, গলায় ভালো করে লাগিয়ে কিছুক্ষণ পরে হালকা হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলতে পারেন, তাহলে দেখবেন ত্বকের ওপরে থাকা ময়লা খুব সহজে দূর হয়ে যাচ্ছে।

৫) গরমকালে ত্বক ফর্সা করতে সাহায্য করবে এক চামচ মোটা দানার চিনি। এক চামচ মোটা দানার চিনি গরম জলের মধ্যে ভাল করে গুলে ফেলুন। সেক্ষেত্রে জলের পরিমাণটা সামান্য কম দেবেন। আর এই পুরো মিশ্রণটি যদি মুখে ভালো করে ঘষে ঘষে লাগান, তাহলে দেখবেন অনেকটা আঠা আঠা মতন হয়ে যাবে। এই জন্য পুরো মিশ্রনটিকে উল্টো দিকে লাগাতে হবে। তাহলে কিন্তু মুখের ভেতরে হওয়া ছোট ছোট লোম কিন্তু উঠে যাবে।

whatsapp logo
Advertisements