Hoop Life

বাড়ির ব্যালকনিতেই এই পদ্ধতিতে করুন বেগুন চাষ, অবাক করবে ফলন

আপামর ভারতীয়দের প্রিয় সবজি গুলির মধ্যে একটি হল বেগুন (Aubergine)। বেগুন ভাজা থেকে শুরু করে ভর্তা সহ নানা রকম তরিতরকারি বানানো যায় এই সবজি দিয়ে। নাম বেগুন হলেও এই সবজিতে ভরপুর রয়েছে পুষ্টিগুণ। এমনকি বাড়িতেও চাষ করা যায় এই সবজি। বাড়ির ছাদে বা ব্যালকনিতে টবে অনেকে বেগুন চাষ করে থাকেন। বেগুনের ভালো ফলনের জন্য অবশ্য জানতে হবে কীভাবে চাষ করা যায় এই সবজি।

মূলত পলি দোঁআশ মাটি এবং এঁটেল দোআঁশ মাটিতে বেগুনের ফলন ভালো হয়। বাড়ির ছাদে বা ব্যালকনিতে বেগুন গাছ লাগাতে হলে টব হিসেবে প্লাস্টিকের গামলা বা অর্ধেক প্লাস্টিকের ড্রাম ব্যবহার করা যায়। নয়তো মাটির টবও ব্যবহার করা যেতে পারে, তবে সেক্ষেত্রে ব্যাস রাখতে হবে ১০-১২ ইঞ্চি। টব জোগাড় হলে মাটি তৈরির পালা। পলি দোআঁশ এবং এঁটেল দোআঁশ সমান পরিমাণে মিশিয়ে মাটি তৈরি করতে হবে। দরকার মতো জৈব সারও মেশানো যেতে পারে।

এই মাটিতে এবার পরবর্তী ১০-১৫ দিন ধরে জল ছিটিয়ে ছিটিয়ে ভিজিয়ে রাখতে হবে। এই সময়ের পর মাটি খুঁচিয়ে ঝুরঝুরে করে নিতে হবে। বেগুনের চারা কোথাও না পাওয়া গেলে বীজ বপন করতে হবে। সেক্ষেত্রে বীজটি ভালো করে ধুয়ে ছায়ায় শোকালে তারপর তা পুঁততে হবে। মাটি তৈরগ হবে বালি, কম্পোস্ট এবং সমান পরিমাণে আগের তৈরি করা মাটি মিশিয়ে। এই মাটিতেই পুঁততে হবে বীজ। চারা বেরোতে অন্তত মাস খানেক মতো সময় লাগবে।

এই চারা এবার অন্য টবে স্থানান্তরিত করতে হয়। শিকড়ের সঙ্গে কিছুটা মাটি লেগে থাকা অবস্থায় চারা তুললে শিকড়ের কোনো ক্ষতি হয় না। তবে বেগুন গাছে সহজেই রোগ, পোকা ধরতে পারে। তাই নার্সারি থেকে কীটনাশক বা ছত্রাকনাশক কিনে রাখা প্রয়োজন। বেগুন গাছের কাণ্ড নরম হওয়ায় টবে একটি কাঠি পুঁতে দিলে গাছের বৃদ্ধি ত্বরান্বিত হয়। পাশাপাশি গোড়ার মাটিও কিছুটা আলগা করে দিতে হবে।

Related Articles