whatsapp channel

মাতৃত্বকালীন ‘বেবি বাম্প’ প্রদর্শনে স্বচ্ছন্দ টলিউড থেকে বলিউড

আগেকার দিনে কোন বাড়ির বৌ গর্ভবতী হলে তাঁকে লোকচক্ষুর আড়ালেই রাখা হত, কিন্তু এখন সেই ধারার বদল ঘটেছে। এখন দুনিয়া খুলে গেছে। উন্মুক্ত হয়েছে অনেক কিছু। মানুষ তাঁর ভয় কাটিয়ে…

Avatar

HoopHaap Digital Media

আগেকার দিনে কোন বাড়ির বৌ গর্ভবতী হলে তাঁকে লোকচক্ষুর আড়ালেই রাখা হত, কিন্তু এখন সেই ধারার বদল ঘটেছে। এখন দুনিয়া খুলে গেছে। উন্মুক্ত হয়েছে অনেক কিছু। মানুষ তাঁর ভয় কাটিয়ে উঠেছে, এমনকি লজ্জার মাথাও মুড়িয়ে খেয়েছে। ওই যে কথায় আছে, লজ্জা-ঘৃণা-ভয় তিন থাকতে নয়। ঠিক এই থিওরিতেই এখন গোটা দুনিয়া চলছে। কেউ এইটাকে পজিটিভ ভাবে নিয়ে জীবনের পথে এগোচ্ছে, আবার কেউ কথাটির সঠিক ব্যবহার করছে না। এই সব কিছু মিলিয়ে আজ কথা বলব ‘বেবি বাম্প’ প্রদর্শনের ব্যপারে। প্রথমেই প্রশ্ন থাকবে আদৌ কি এই বেবি বাম্প প্রদর্শনের কোন প্রয়োজনীয়তা আছে? নাকি এটা একটা ট্রেন্ড?

প্রথমত আমরা সকলেই জানি একটি মেয়ে মাতৃত্বের অধিকার নিয়েই ভূমিষ্ঠ হয়। নারী হল সন্তান প্রসবের উৎকৃষ্ট ও উপযুক্ত মাধ্যম। পুরুষের ঔরস যতটা প্রয়োজনীয় ঠিক ততটা গুরুত্বপূর্ণ একজন নারীর গর্ভ। তাহলে তো এটা ঠিক যে একজন নারীর উন্নত গর্ভ তাঁর গর্বের ব্যপার। তাই নয় কি? তবে এটা ঠিক কিছু পুরুষদের লালসা শৈশব, কৈশোর দেখে না, সেই সব বিকৃত পুরুষদের হাত থেকে বেঁচে থাকার জন্য এই সময় প্রত্যেক হবু মায়েদের নিজেদের লাবন্য ও আনন্দকে আড়ালে রাখা উচিত। কিন্তু যেই নারীর পাশে একটি বলিষ্ঠ হাতের ছোঁয়া থাকে সে যে দুনিয়া জয় করতে পারে। তাই তাঁর কাছে বেবি বাম্প প্রদর্শন কোন লজ্জা বা ভয়ের নয়, বরং আনন্দের।

এই আনন্দের ধারা আমরা প্রথম দেখি মিস ইউনিভার্স লারা দত্তের মধ্যে দিয়ে। ভারতের উত্তর প্রদেশের গাজিয়াবাদ এলাকায় ভারতীয় পিতা এবং ব্রিটিশ-ভারতীয় বংশোদ্ভূত মায়ের গর্ভে লারা’র জন্ম হয়। এই লারা দত্তই প্রথম ট্রেন্ড আনেন বেবি বাম্প প্রদর্শনের। ২০১২ তে লারা ও মহেশের জীবনে প্রথম সন্তান আসে, এবং এই সন্তান প্রসবের আগের মুহূর্ত থেকেই লারা দত্ত তাঁর বেবি বাম্প নিয়ে সকলের সামনে হাজির হতেন।

মাতৃত্বকালীন 'বেবি বাম্প' প্রদর্শনে স্বচ্ছন্দ টলিউড থেকে বলিউড

করিনা কাপুর খান যিনি এখনও গর্ভবতী। প্রথম সন্তান তৈমুর আসার সময় নিজের উন্নত গর্ভ নিয়ে গর্বের সঙ্গে হাজির হতেন ক্যামেরার সামনে। বেবি বাম্প সহ তাঁর বেশ কিছু ছবি ভাইরাল হত একটা সময়, এমনকি দ্বিতীয় সন্তান আসার সুবাদে নিজেকে কাজের মধ্যেও রেখেছেন বেবো, পাশাপাশি ছক ভাঙ্গা জীবনের অংশীদার হয়েছেন।

মাতৃত্বকালীন 'বেবি বাম্প' প্রদর্শনে স্বচ্ছন্দ টলিউড থেকে বলিউড

২০১৬ র দিকে ল্যাকমে ফ্যাশন উইক স্প্রিং এর র‍্যাম্পে হাঁটেন এক গর্ভবতী মডেল। ডিজাইনার গৌরাঙ্গের পোশাকে মঞ্চ কাঁপান তিনি। বেবি বাম্প নিয়েই সেদিন তিনি র‍্যাম্পে হাঁটেন। মডেলের নাম ক্যারল গ্রেসিস

মাতৃত্বকালীন 'বেবি বাম্প' প্রদর্শনে স্বচ্ছন্দ টলিউড থেকে বলিউড

শেষ করবো অনুষ্কা শর্মাকে নিয়ে। বিরাট ঘরণী অনুষ্কা লক ডাউনের মধ্যেই সুসংবাদ দেয় তাঁর অনুরাগীদের। ২০২১ এর জানুয়ারি কিংবা ফেব্রুয়ারির মধ্যেই আসতে চলেছে বিরুষ্কার প্রথম সন্তান। ইতিমধ্যে অনুষ্কাও তাঁর বেবি বাম্প নিয়ে বহুবার ক্যামেরার সামনে এসেছেন, এমনকি একটি প্রসিদ্ধ ম্যাগাজিনে বেবি বাম্প নিয়ে ফটোশ্যুট করেন তিনি।

মাতৃত্বকালীন 'বেবি বাম্প' প্রদর্শনে স্বচ্ছন্দ টলিউড থেকে বলিউড

এখানেই শেষ হয়নি তালিকা। আরব সাগরের তীরে যেই উদ্দমতা শুরু হয়েছে তাঁর প্রভাব এসেছে বঙ্গোপসাগরের তীরেও। হিন্দি সিরিয়ালের অভিনেত্রী হোক বা বাংলা সিরিয়াল বা সিনেমার অভিনেত্রীরা মা হলেই ক্যামেরার সামনে আসতে একটুও পিছুপা হচ্ছেন না তাঁরা। পিছিয়ে নেই এপার বাংলা টলিউডের অভিনেত্রীরা, পাল্লা দিয়ে সোশ্যাল মিডিয়ায় বেবি বাম্পের ছবি শেয়ার করেছেন প্রথম সারির অভিনেত্রী কোয়েল মল্লিক, শুভশ্রী গাঙ্গুলী থেকে শুরু করে টেলি অভিনেত্রী অঙ্কিতা মজুমদার, মধুবনী গোস্বামী প্রমূখ। মাতৃত্বের খুঁটিনাটি ভীষণ ভাবে এঞ্জয় করছেন প্রায় তারকারাই। তাহলে সাধারণ ঘরের মেয়েরা কেন পিছিয়ে থাকবে? যিনি মাথায় করে ইট বইছেন তিনিও তাঁর বেবি বাম্প নিয়েই জনসমক্ষে আসছেন আবার যিনি গ্ল্যামার দুনিয়ায় বিচরন করছেন তিনিও তাঁর বেবি বাম্প প্রদর্শন করছেন। সুতরাং আমাদেরও উচিত সময়ের সঙ্গে সঙ্গে নিজেদেরকে সঠিক ভাবে বদলানো।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media