Hoop News

ভারতে ঢোকার জন্য ‘জয় শ্রীরাম’ ধ্বনি বাংলাদেশি শরণার্থীদের, সীমান্তে ধরা পড়ল বিরল ছবি

বাংলাদেশে (Bangladesh) অশান্ত পরিস্থিতির মধ্যেই সে দেশ থেকে শয়ে শয়ে মানুষ ভারতে আশ্রয় নেওয়ার আশায় ভিড় জমাচ্ছেন সীমান্তে। প্রতিদিনই বহু মানুষের ভিড় লক্ষ্য করা যাচ্ছে সীমান্তে, যারা বাংলাদেশে নিজেদের ভিটেমাটি ছেড়ে ভারতে আশ্রয়ের আশায় রয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত এদেশে প্রবেশ করতে পারেননি তারা। সীমান্তেই বিএএসএফ আটকে দেয় তাদের।

কোটা সংষ্কার আন্দোলন চরম আকার ধারণ করতে গত সোমবার প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়ে বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা। ভারতে রয়েছেন তিনি বর্তমানে। হাসিনা দেশ ছাড়ার পরেই পরিস্থিতি আরো উত্তপ্ত হয়ে ওঠে বাংলাদেশে। বেশ কিছু জায়গায় সংখ্যালঘুদের বাড়ি, মন্দিরে ভাঙচুর, আগুন লাগিয়ে দেওয়ার মতো ঘটনার অভিযোগ উঠতে শুরু করে। আওয়ামী লিগের নেতা সমর্থকদের উপরেও আঘাত হানার অভিযোগ উঠছে। তারপরেই বাংলাদেশ থেকে অনেকেই এপার বাংলায় চলে আসার চেষ্টা করছেন।

বুধবার জলপাইগুড়ির বেরুবাড়িতে বাংলাদেশ সীমান্তে জড়ো হন বহু মানুষ। বিএসএফ এর তরফে জানানো হয়েছে, জিরো পয়েন্টে অপেক্ষা করছিলেন তাঁরা। সকলে ভারতে ঢোকার অনুমতি চাইলেও বর্ডার গার্ড বাংলাদেশের সঙ্গে কথা বলে বাংলাদেশে ফেরত পাঠানো হয় তাঁদের। কিন্তু শুক্রবার আরো বেশি সংখ্যক মানুষ জড়ো হন শীতল কুচির পাঠানটুলিতে। তবে সীমান্তের ফেন্সিংয়ের এদিকে তাদের আসতে দেয়নি বিএসএফ। জিরো পয়েন্টের মাটিতে বসে আওয়ামী লিগের সমর্থনে স্লোগান দিতে থাকেন তাঁরা। আবার কেউ কেউ তোলেন ‘জয় ভারত মাতা’, ‘জয় শ্রীরাম’ ধ্বনি।

বিএসএফ এর তরফে জানা যায়, বাংলাদেশের লালমণিরহাট জেলার গাইবান্ধা, পশ্চিম ও পূর্ব গোতামারি, ডাকুয়াটারি এলাকা থেকে এসেছেন ওই বাসিন্দারা। বাংলাদেশের সীমান্তের পাশে ডাকুয়াটারির খর্ব নদীর পারে জমা হন ওই বাংলাদেশিরা। বিএসএফ এক বিবৃতিতে জানায়, প্রায় হাজার জন জড়ো হয়েছিলেন সেখানে। তবে সীমান্তে উপস্থিত বিএসএফ এর ১৫৭ ব্যাটেলিয়ানের জওয়ানরা কাউকেই প্রবেশ করতে দেননি ভারতে।

Related Articles