whatsapp channel
Hoop Life

Cleaning Hacks: বেঁচে যাবে হারপিকের খরচ, রান্নাঘরের একটি জিনিসেই বাথরুম হবে নতুনের মতো ঝকঝকে

পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে কার না ভালো লাগে? নিজেরা পরিচ্ছন্ন থাকলে যেমন শরীর স্বাস্থ্য ভালো থাকে, তেমনি ঘর বাড়ির পরিচ্ছন্নতাতেও স্বাস্থ্যে একটা বড় প্রভাব ফেলে। নিজেদের বাসস্থান, চারপাশ সবসময় পরিষ্কার রাখাই বাঞ্ছনীয়। তেমনই নিয়মিত যেমন ঘর, রান্নাঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হয়, বাথরুমের (Bathroom Cleaning Tips) দিকেও নজর দেওয়া উচিত।

বাথরুম পরিষ্কার রাখতে এখন হরেক জিনিস উপলব্ধ বাজারে। কিন্তু মাঝে মাঝে এ সব কিছু ব্যবহার করেও বিশেষ লাভ হয় না। কিছু জেদি দাগছোপ থেকেই যায়। এমতাবস্থায় দোকানের রাসায়নিক জিনিস ছেড়ে প্রাকৃতিক উপাদানের উপরে ভরসা করতেই পারেন। এই একটি জিনিসেই বাথরুম হবে নতুনের মতো ঝকঝকে। সেটি হল লেবু।

লেবুর মধ্যে দাগছোপ পরিষ্কার করার অদ্ভূত ম্যাজিক রয়েছে। জলের মধ্যে লেবুর রস মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে ফেলুন। এবার কোমোডে ভালো করে স্প্রে করে দিন। ২০ মিনিট পর বাথরুম ঘষার একটি ব্রাশ দিয়ে ভালো করে কোমোড ঘষে ফেলুন। তারপর জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। কোমোডের সমস্ত দাগছোপ দূর হয়ে যাবে। দু চামচ বেকিং সোডার সঙ্গে এক চামচ লেবুর রস এবং এক কাপ গরম জল মিশিয়ে নিন। এই মিশ্রণটি বেসিনে ভালো ভাবে ছিটিয়ে নিয়ে ব্রাশ দিয়ে ভালো ভাবে ঘষুন। তারপর ধুয়ে ফেলুন জল দিয়ে। হলদে ভাব গায়েব হয়ে যাবে।

এছাড়া লেবুর রসের সঙ্গে সামান্য ইনো মিশিয়ে সেই মিশ্রণ দিয়েই পরিষ্কার করা যায় বেসিন। ইনোর সঙ্গে লেবুর রস মিশিয়ে তা স্প্রে করুন বেসিনে। কিছুক্ষণ রেখে ব্রাশ দিয়ে ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন। শুধু জলে লেবুর রস মিশিয়েও বাথরুম পরিষ্কার হয় ম্যাজিকের মতো। এক বালতি জলে বেশ খানিকটা লেবুর রস মিশিয়ে সেটা ঢেলে দিন বাথরুমের মেঝেতে। তারপর মেঝেটা ভালো ভাবে ঘষে জল দিয়ে ধুয়ে ফেললেই হয়ে যাবে দাগহীন, ঝকঝকে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই