whatsapp channel
Hoop Life

Vastu Plants: বাঁশ সহ এই ২ গাছ বাড়িতে রাখলেই হবে ভাগ্যবদল, সুখের জোয়ারে ভাসবে সংসার

ভারতের প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে।

বাস্তুশাস্ত্র মতে, বাড়ির বাইরে ও ভেতরে বেশ কিছু গাছ রাখা হলে, তার পেওভাবে পরে আমাদের জীবনের উপর। কারণ কিছু গাছের যেমন নেতিবাচকতা দূর করার শক্তি থাকে, তেমনই, কিছু গাছ বাড়িতে রাখা হলে দেবদেবীর কৃপালাভ হয়ে থাকে। তেমনই কিছু গাছ হল মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট, লাকি প্ল্যান্ট, ফ্রেন্ডশিপ প্ল্যান্ট ইত্যাদি। তবে এছাড়াও বেশ কিছু গাছ বাড়িতে রাখা হলে সংসারে আসে সুখের জোয়ার। একনজরে দেখে নিন সেইসব গাছগুলির সম্পর্কে বিস্তারিত তথ্য।

● অপরাজিতা: বাড়িতে অপরাজিতা ফুলের গাছ লাগানোর কথাও বলা হয় বাস্তুশাস্ত্রে। এই অপরাজিতা ফুল ভগবান শিব ও নারায়ণের খুবই প্রিয়। তাই এই গাছ বাড়িতে থাকলে সেই বাড়িতেও মা লক্ষ্মীর আগমন ঘটে, এমনটাই বলে থাকেন বাস্তুবিদরা। পাশাপাশি এই গাছ লাগালে ইতিবাচক শক্তির সঞ্চার ঘটে।

● তুলসী গাছ: হিন্ধুধর্ম মতে তুলসী হল একটি অত্যন্ত পবিত্র গাছ। তাই প্রতি হিন্দু বাড়িতেই তুলসী গাছ রাখা হয় এবং সেটিকে পুজো করা হয়। কারণ হিন্দুরা মনে করেন যে তুলসী হল বিষ্ণুর প্রিয় একটি গাছ। তাই এই গাছকে বাড়িতে রেখে পরিচর্যা করলে বিষ্ণু ও দেবী লক্ষ্মীর কৃপালাভ হয়ে থাকে।

● বাঁশ গাছ: বাঁশ গাছ নিয়ে আমাদের সমাজে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। তবে এই বাঁশ গাছ থেকেই যে আমাদের ভাগ্য ফিরে যেতে পারে, তা হয়তো অনেকেরই জানা নেই। বাস্তুশাস্ত্র মতে, ছোট বাঁশের গাছ বাড়ির মধ্যে টবে রাখা হলে বাড়িতে ইতিবাচক শক্তির সঞ্চার ঘটে। যেতে সংসারে সুখ ও শান্তি বজায় থাকে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর রচিত। কোনোরূপ কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া প্রতিবেদকের অভিপ্রায় নয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা