whatsapp channel

বাড়ির টবে ডালিয়া চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়ির উঠান, ঘরের বারান্দা, ছাদের সৌন্দর্য বৃদ্ধি করতে শীতকালীন ফুল ডালিয়ার চাষ করতে পারেন। ডালিয়া মূলতঃ মেক্সিকোর ফুল। এর রঙ এবং বড় আকারের জন্য খুব সহজেই মানুষের মনে জায়গা করে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বাড়ির উঠান, ঘরের বারান্দা, ছাদের সৌন্দর্য বৃদ্ধি করতে শীতকালীন ফুল ডালিয়ার চাষ করতে পারেন। ডালিয়া মূলতঃ মেক্সিকোর ফুল। এর রঙ এবং বড় আকারের জন্য খুব সহজেই মানুষের মনে জায়গা করে নেয়। আপনি চাইলে খুব সহজেই কয়েকটা নিয়ম মেনে চললেই আপনার বাড়িকে ডালিয়া ফুল দিয়ে সুন্দর করে সাজিয়ে তুলতে পারেন।

Advertisements

কাছাকাছি কোনো নার্সারি থেকে ডালিয়ার বীজ সংগ্রহ করতে পারেন। ডালিয়ার জন্য প্রয়োজন ভেজা মাটি। তবে মাটি যাতে বেশি ভিজে গিয়ে কাদা কাদা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

Advertisements

যদি অনবরত বৃষ্টি হতে থাকে তাহলে বৃষ্টির সময় উপরে একটা ঢাকা দিয়ে দিন। নিয়ম করে গাছে জল দিতে হবে।
ডালিয়া ফুল চাষের জন্য বড় আকারের টবের প্রয়োজন।

Advertisements

হালকা বালি যুক্ত দোআঁশ মাটি এই গাছের জন্য ভালো। মাটি তৈরি করতে দোআঁশ মাটির সঙ্গে গোবর সার, পাতা পচা সার, সরষের খোল দিয়ে মাটি প্রস্তুত করুন।

Advertisements

ছোট টবে বসানোর জন্য ডালিয়ার কাটিং চারা কোন নার্সারি থেকে নিয়ে এসে মাটির মধ্যে পুঁতে দিন। তারপরে আস্তে আস্তে গাছ বেড়ে উঠবে।

গাছের সাথে কোনো শক্ত কাঠি বেঁধে দিন। যাতে গাছ নুইয়ে না পড়ে। দশ দিন অন্তর অন্তর গাছের গোড়ার চারপাশে তরল সার অর্থাৎ সরষের খোল পচা জল দিন।
ভালো গাছ করতে হলে গাছটি বড় হলে ডগাটি ছেঁটে দিতে হবে।

ডালিয়া ফুলে পোকামাকড় প্রায়শই দেখা যায়। এর সবচেয়ে শত্রু হলো জাব পোকা। এতে কুঁড়ি আক্রান্ত হয়, পাতা কুঁকড়ে যায়। বিবর্ণ হয়ে যায়। অনেক সময় কুঁড়ি ফুলের আকার ধারণ করে না।

এরকমটা যদি হয়ে থাকে এই রোগের সাধারণত কোনো ওষুধ নেই যে ডালে এমন পোকা হয়েছে সেই ডালটি খুব সাবধানে কেটে অনেক দূরে নিয়ে গিয়ে পুড়িয়ে ফেলুন।

শুরুতে শুরুতে যে পাতাগুলি আক্রান্ত হয়েছে পাতা গুলোকে ছিঁড়ে ফেলুন। প্রতি লিটার জলে ৫ থেকে ৬ গ্রাম সাবান গুঁড়ো মিশিয়ে দশ দিন অন্তর অন্তর স্প্রে করুন।

whatsapp logo
Advertisements
Avatar