whatsapp channel

Relationship Tips: কাছের মানুষকে ‘প্রপোজ’ করার আগে ভুলেও করবেন না এই কাজ, নিমেষে শেষ হবে সম্পর্ক

মানুষ হল সামাজিক জীব। তাই সামাজিক জীবনে বেঁচে থাকার জন্য সবথেকে বেশি প্রয়োজন একজন সঙ্গীর, একজন কাছের মানুষের, একজন নিজের মানুষের; যার কাছে মন ও শরীর দুটিই লুটিয়ে দিয়ে শান্তির…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

মানুষ হল সামাজিক জীব। তাই সামাজিক জীবনে বেঁচে থাকার জন্য সবথেকে বেশি প্রয়োজন একজন সঙ্গীর, একজন কাছের মানুষের, একজন নিজের মানুষের; যার কাছে মন ও শরীর দুটিই লুটিয়ে দিয়ে শান্তির ঘুম ঘুমোতে চায় সকলেই। কিন্তু এই সবকিছুর জন্য প্রয়োজন একটা নির্ঝঞ্ঝাট মধুর সম্পর্কের। আর একটি সম্পর্ককে ভালো রাখতে দরকার যত্নের। কিন্তু কিছু ভুল করলেই বদলে যায় সম্পর্কের সমীকরণ।

Advertisements

তবে সম্পর্কের কয়েকটি স্তর হয়ে থাকে। সম্পর্কের শুরুর দিকে একরকম হয়, আবার সম্পর্কের মাঝামাঝি হয় অন্যরকম, আবার অনেকদিনের পুরানো সম্পর্ক হয় অন্যরকম। তবে সম্পর্কের শুরুর পর্যায়ে কিছু কাজ একদমই করা উচিত নয়। বিশেষ করে পুরুষদের কিছু কাজ যেমন মহিলাদের প্রেমে ফেলতে পারে, তেমনই আবার কিছু কিছু কাজ মহিলাদের এক্কেবারে না পসন্দ। তাই দেখে নিন সম্পর্কের মাধুর্যের স্বার্থে আপনার কাছের মানুষের সামনে কি করবেন আর কি করবেন না।

Advertisements

● সম্পর্ক নিয়ে নেতিবাচক ভাবনা আনবেন না: একটি সম্পর্কের মাপকাঠি হল দুজনের ইতিবাচক মনোভাব। একে অপরের প্রতি ইতিবাচক অনুভূতি থাকলেই সম্পর্ক হয় মধুর। তাই যদি কোনো সময় আপনার মনে সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে নেতিবাচক কিছু ভাবনা এসেও থাকে, সেটিকে মনের গহীনেই রাখুন। প্রিয় মানুষটিকে বললে সেটি সম্পর্কে বিরূপ প্রভাব ফেলতে পারে।

Advertisements

● সঙ্গিনীর পরিবার নিয়ে নেতিবাচক ভাবনা: একজন মানুষ তার কাছের মানুষটিকে শুধু তার নিজের নয়, গোটা পরিবারের করে তুলতে চান। তাই আপনার বিপরীত দিকের মানুষটির পরিবারের কাউকে নিয়ে কোনো নেতিবাচক বা অপমানজনক কথাবার্তা বলবেন না। এমনটা আপনার মনে থাকলেও সেটিকে মনেই রেখে দিন। এতে সম্পর্ক ঠিক থাকবে।

Advertisements

● প্রেমের বিষয়ে সময় নিন, তাড়াহুড়ো করবেন না: বন্ধুত্ব থেকেই সম্পর্ক- এই বিষয়তা কিন্তু মহিলাদের তাড়াতাড়ি আসেনা। তাই কোনো বান্ধবীকে পছন্দ হলেও তাকে প্রেমের প্রস্তাব দেওয়ার জন্য তাড়াহুড়ো করবেন না। মনের ভাব মনে মনে বুঝিয়ে দিন। তাতে সম্পর্ক হবে মধুর।

● পুরোনো প্রেমের অনুভূতি: প্রাক্তন কমবেশি সকলেরই থাকে। তবে মনে রাখবেন, প্রাক্তনকে নিয়ে আপনি কি ভাবেন বা বর্তমানে তাকে নিয়ে আপনার অনুভূতি কি, এসব বিষয়ে ভুলেও আপনার সঙ্গীর সঙ্গে আলোচনা করবেন না। এতে আপনার প্রতি তার অনুভূতিতে প্রভাব পড়তে পারে।এক্ষেত্রে মন ভাঙা নারীদের প্রতি পুরুষদের একটু বেশি সচেতন হওয়া উচিত।

● সব বিষয়ে সৎ থাকুন: সততা হল একটি সম্পর্কের সবথেকে মূল্যবান জিনিস। কারণ সততা থেকেই বিশ্বাসের জন্ম হয়। আর সেই বিশ্বাস হল যেকোনো সম্পর্কের মূলমন্ত্র। তাই সঙ্গিনীর বিশ্বাস জয় করুন এবং তাকে বোঝান যে আপনিও তাকে কতটা বিশ্বাস করেন তাকে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর ভিত্তি করে লেখা। প্রত্যেক মানুষের মনোভাব আলাদা আলাদা হয়ে থাকে। তাই তার প্রভাব সকলের কাছে আলাদা হতে পারে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা