Hoop Life

লাগবে না তেঁতুল, এই সামান্য উপকরণেই কাঁসার বাসন হবে নতুনের মতো ঝকঝকে

প্রায় সবার বাড়িতেই কাঁসা, কিংবা পিতল বা তামার বাসন (Brass Utensils) রয়েছে কমবেশি। মূলত বাড়িতে পুজোর সময়ে বা কোনো বড় অনুষ্ঠান হলে এই বাসনপত্রগুলির খোঁজ পড়ে। নয়তো বাকি সারা বছরই প্রায় বাসন গুলি যত্ন সহকারে তোলা থাকে আলমারিতে। বছরে এক দুবার বাসন গুলি নামানো হলে তখন সেগুলো পরিষ্কার পরিচ্ছন্ন করার ধুম ওঠে। এদিকে কাঁসা পিতলের বাসন মাজা মানেই দরকার তেঁতুল। কিন্তু সবসময় হেঁশেলে তেঁতুল থাকেও না। এমতাবস্থায় কী করা যায়? তেঁতুল ছাড়াও আর কী কী ঘরোয়া উপকরণ দিয়ে কাঁসার বাসন পরিষ্কার করা যায় তার বিস্তারিত তথ্য রইল এই প্রতিবেদনে।

জানিয়ে রাখি, শুধু যে তেঁতুল দিয়েই কাঁসার বাসন পরিষ্কার করা যায় এমন কিন্তু নয়। আরো অনেক উপকরণ দিয়েই বাসন পরিষ্কার করা যায়। আর এই সমস্ত উপকরণই উপলব্ধ প্রত্যেক বাড়ির রান্নাঘরেই। সামান্য নুন এবং লেবুর রস দিয়েই ঝকঝকে পরিষ্কার হয় কাঁসার বাসন। বাসন মাজার সময়ে ফোমের মধ্যে মিশিয়ে নিন সামান্য নুন এবং লেবুর রস। এই মিশ্রণ দিয়ে মাজলে কাঁসা পিতলের বাসনে যে কালচে ভাব থাকে তা দূর হয়ে যায়। তারপর জল দিয়ে ভালো করে ধুয়ে নিলেই হয়ে গেল।

মাজার সময়ে ভিনিগার এবং নুনের একটি মিশ্রণ ভালো করে ছড়িয়ে দিন বাসনের উপরে। তারপরে ভালো ভাবে ঘষে ঘষে মেজে জলে ধুয়ে নিন। হলুদ গুঁড়ো দিয়েও ভালো পরিষ্কার হয় কাঁসার বাসন। হলুদ গুঁড়ো এবং সর্ষের তেলের একটা মিশ্রণ বানিয়ে তা দিয়ে মেজে দেখুন বাসন। পুরনো বলে বুঝতেই পারবেন না।

কর্নফ্লাওয়ার এর সঙ্গে জল দিয়ে একটি গাঢ় মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণ বাসনের উপরে লাগিয়ে ২০ মিনিট মতো অপেক্ষা করুন। তারপর ভালো করে মেজে ফেলুন। শেষে ভেজা কাপড় দিয়ে মুছে নিন বাসন গুলি। এছাড়াও কাঁচা দুধের মধ্যে বাসন গুলি ভিজিয়ে রাখতে পারেন আধ ঘন্টা। তারপর বাসন মাজার যে কোনো সাবান দিয়ে মেজে নিলেই পরিষ্কার হয়ে যাবে কাঁসার বাসন।

Related Articles