whatsapp channel

চুল পাতলা হয়ে যাচ্ছে? এক মাসেই চুলের গোড়া মজবুত করুন ঘরোয়া উপায়ে

বাড়িতে বসেই প্রাকৃতিক উপাদান দিয়ে চুলের গোড়া মজবুত করুন। এই উপাদান গুলি ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে, নতুন চুল গজাবে। ১) সপ্তাহে তিন দিন রাতে শুতে যাওয়ার আগে এক…

Avatar

HoopHaap Digital Media

বাড়িতে বসেই প্রাকৃতিক উপাদান দিয়ে চুলের গোড়া মজবুত করুন। এই উপাদান গুলি ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে, নতুন চুল গজাবে।

১) সপ্তাহে তিন দিন রাতে শুতে যাওয়ার আগে এক চামচ নারকেল তেল, এক চামচ ক্যাস্টর অয়েল, একটি ভিটামিন-ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগিয়ে নিন। পরের দিন কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে নিন।

২) প্রতিদিন অন্তত দুই বেলা ভালো করে কোন কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়াতে হবে। সব সময় চুল খোলা রাখবেন না কারণ চুলের জট পড়েও অনেক সময় চুল বেশি উঠে যায়। রাতে শুতে যাওয়ার আগে বড় চুল হলে, ভালো করে বিনুনি করে নিয়ে শুতে যান।

৩) চুলে বাজার চলতি কোনো হেয়ার কালার ব্যবহার করা উচিত না। বাড়িতেই ঘরোয়া পদ্ধতিতে চুলে কালার করে নিতে পারেন। দু’চামচ বিটের রস, দু চামচ কফি পাউডার, দু চামচ টক দই এবং একটি ডিম ভালো করে মিশিয়ে নিয়ে সারা চুলে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে চুল ভালো শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। মাসে এই প্যাকটি অন্তত চারবার লাগান।

৪) চুলের জন্য নারকেল তেল ভীষণ উপকারী একটি উপাদান। নারকেল তেল গরম করে তার মধ্যে এক চামচ মেথি গুঁড়ো, এক চামচ কালো জিরে গুঁড়ো, বেশ কতগুলি আমলকি কুচি কুচি করে কেটে ভালো করে ফুটিয়ে নিন। তেলের রং বেশ কালো হয়ে এলে তেলটি ছেঁকে নিয়ে গরম গরম চুলের গোড়ায় গোড়ায় দিয়ে হট অয়েল ম্যাসাজ করুন। একটা টাওয়েল গরম জলে ডুবিয়ে নিয়ে সেটি মাথার মধ্যে বেঁধে রাখুন। কিছুক্ষণ পরে কোন ভালো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

এই নিয়মগুলো মেনে চললে চুলের গোড়া শক্ত হবে এবং এক মাসের মধ্যে চুল পড়া বন্ধ হবে এবং নতুন চুল গজাবে। চুল লম্বাও হবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media