whatsapp channel

Lifestyle: দেওয়ালে ড্যাম্পের সমস্যা থেকে মুক্তি পেতে ৬টি কার্যকরী টিপস

বর্ষাকাল মানে নানান সমস্যার সম্মুখীন হতে হয়, আমরা যারা বাড়িতে থাকি, তাদেরকে বাড়িতে পোকামাকড়ের সাথে সাথে এছাড়া জামা কাপড় না শুকানোর সমস্যার সাথে সাথে আরও একটি সমস্যা অনেকের বাড়িতেই হয়ে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

বর্ষাকাল মানে নানান সমস্যার সম্মুখীন হতে হয়, আমরা যারা বাড়িতে থাকি, তাদেরকে বাড়িতে পোকামাকড়ের সাথে সাথে এছাড়া জামা কাপড় না শুকানোর সমস্যার সাথে সাথে আরও একটি সমস্যা অনেকের বাড়িতেই হয়ে থাকে সমস্যা সেটি হল দেওয়ালের ড্যাম্প ধরা, এক নাগাড়ে যদি ক্রমাগত বৃষ্টি হতে থাকে, তাহলে দেওয়াল ভিজে গিয়ে দেওয়ালের রং উঠে আছে শুরু করে।

বাড়ি তৈরি করার সময় সোডিয়াম সালফেট ক্যালসিয়াম কার্বনেট ম্যাগনেসিয়াম, সালফেট ক্লোরাইড নাইট্রেট ইত্যাদি থাকে তার জন্য কিন্তু দেওয়ালের ওপরে সাদা একটা আস্তরণ পড়ে যায়। দরজা, জানলাকে কিন্তু সর্বদা খুলে রাখতে হবে। ঘরের মধ্যে যেন সব সময় আলো বাতাস খেলে সেদিকে খেয়াল রাখতে হবে।

১) কোন জায়গা থেকে যদি জল চুঁইয়ে পড়ে, তাহলে সেই অংশ ভিজে যেতে পারে, তাই তাড়াতাড়ি আগেই ওই জায়গাটা সারিয়ে নিতে হবে।

২) ঘরের ভেন্টিলেশনের দিকে অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে। কারণ ঘরে যদি আলো বাতাস বা রোদ না ঠকে তাহলেই কিন্তু জ্যাম্পের সৃষ্টি হবে।

৩) কোন দেওয়াল ঘেঁষে যদি দীর্ঘদিন ধরে আসবাবপত্র থাকে, তাহলে তাকে মাঝে মধ্যে নাড়াচাড়া করতে হবে। কারণ আসবাবপত্র থাকলে কিন্তু সেই দেওয়ালে অনেক সময় ড্যাম্প ধরতে পারে।

Lifestyle: দেওয়ালে ড্যাম্পের সমস্যা থেকে মুক্তি পেতে ৬টি কার্যকরী টিপস

৪) ছাদের মধ্যে গাছের টব রাখলে, অনেক সময় ড্যাম্পের সমস্যা হতে পারে, সেক্ষেত্রে তাদের মধ্যে একটা লোহার গ্রিলের ব্যবস্থা করে নিয়ে তার পরে টব রাখুন।

৫) অনেক সময় বাড়ির ছাদে ফাটল ধরা যায়, আর সেই ছাদের ফাটল থেকে জল কিন্তু চুইয়ে চুইয়ে নিচে নেমে আসে, যেখান থেকে কিন্তু সব সময় ড্যাম্পের সমস্যা হতে পারে।

৬) নির্দিষ্ট সময়ের ব্যবধানে আপনাকে ছাদ খুব ভালো করে পরিষ্কার করতে হবে, ছাদে যদি জল জমে থাকে সেক্ষেত্রেও কিন্তু ড্যাম্পের সমস্যা হতে পারে।

Lifestyle: দেওয়ালে ড্যাম্পের সমস্যা থেকে মুক্তি পেতে ৬টি কার্যকরী টিপস

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক