whatsapp channel

Skin Care: অতিরিক্ত চুল উঠে যাচ্ছে! শিখে ফেলুন বর্ষায় চুল ভালো রাখার ঘরোয়া টিপস

বর্ষাকাল মানে চিরুনিতে একগাদা চুল মাথা থেকে উঠে যায়। মনেহয়, সব চুল ফাঁকা হয়ে গেল। যাদের একেবারেই চুলপড়া সমস্যায় ভোগেন না তাদেরও কিন্তু বর্ষাকালে চুল পড়তে পারে মাঝেমধ্যে সিজন চেঞ্জ…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বর্ষাকাল মানে চিরুনিতে একগাদা চুল মাথা থেকে উঠে যায়। মনেহয়, সব চুল ফাঁকা হয়ে গেল। যাদের একেবারেই চুলপড়া সমস্যায় ভোগেন না তাদেরও কিন্তু বর্ষাকালে চুল পড়তে পারে মাঝেমধ্যে সিজন চেঞ্জ অথবা কোনও কারনে শরীরের ভেতরে কঠিন রোগ অথবা হরমোনের ভারসাম্য বজায় না থাকলে অতিরিক্ত পরিমাণে চুল উঠতে পারে কিন্তু বর্ষায় চুলের জন্য আপনাকে একটু বেশি যত্ন নিতে হবে।

Advertisements

১) যদি বৃষ্টিতে ভেজে নিন তাহলে অবশ্যই মাথা ভালো করে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিতে হবে। কারণ বৃষ্টির জল মাথায় পড়লে কিন্তু চুল উঠে যাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

Advertisements

২) বর্ষাকালে চুল ভালো করে মুছে নিয়ে শুকিয়ে নিতে হবে কারণ চুলের গোড়া যদি ভিজে থাকে তাহলে টুল সহজে চিরুনির সাহায্যে উঠে আসে তাই বর্ষাকালে চুল ভালো করে তোয়ালে বা গামছা দিয়ে মুছে নিয়ে শুকিয়ে নিতে হবে।

Advertisements

৩) চুল শুকানোর জন্য ড্রায়ার ব্যবহার করা মোটেই ভালো না সেক্ষেত্রে রোদের উপরেই আপনাকে নির্ভর করতে হবে। কিন্তু বর্ষাকালে যখন রোদের দেখা পাওয়া যায় না, সেই মুহূর্তে তাহলে চুলের গোড়া অল্প ভেজান। বড় চুল হলে দু-তিনদিন যদি চুলের গোড়া বড় চুল না ভেজান তাহলে কোনো সমস্যা হয় না।

Advertisements

৪) বড় চুল হলে কখনোই চিরুনি দিয়ে ওপর থেকে নিচে অব্দি একসঙ্গে জট ছাড়াবেন না। তাতে চুল অনেক বেশি ঝরে যায়। চুল মাঝখান থেকে চিরুনি সাহায্যে জট ছাড়ালে আস্তে আস্তে চুলের জট ছেড়ে যাবে।

৫) বর্ষাকালে চুলের গোড়ায় অনেক সময় ফাংগাল ইনফেকশন হয় সে ক্ষেত্রে গরম জলের মধ্যে দুই চামচ চাপাতা এবং কয়েকটা নিমপাতা ভালো করে ফুটিয়ে নিয়ে স্নান করার পর এটি চুলের গোড়ায় গোড়ায় দিয়ে ভালো করে ম্যাসাজ করে নিন। এতে চুলের মধ্যে কোনরকম ফাংগাল ইনফেকশন হবেনা।

whatsapp logo
Advertisements
Avatar