Hoop Life

Lifestyle: পেঁয়াজ ছাড়াই রান্নায় পেঁয়াজের স্বাদ ও গন্ধ আনার টিপস

Advertisements

পেঁয়াজ হলো রান্নাঘরে ব্যবহৃত অতি গুরুত্বপূর্ণ একটি সবজি। অনেক নিরামিষভোজী মানুষ আছেন যারা পেঁয়াজকে আমিষের পর্যায়ে ফেলেন না। পেঁয়াজ হলো সবজি পেঁয়াজ খুব উপকারী সবজি পেঁয়াজের মধ্যে থাকে প্রচুর পরিমাণে সালফার যা আপনার শরীরের জন্য উপকারী গরমের হাত থেকে বাঁচতে কাঁচা পেঁয়াজ ভীষণ উপকারী। এছাড়া কাঁচা পেঁয়াজের রস চুলের গোড়ায় লাগানো যায় তাহলে চুলের গোড়া অনেক বেশি শক্ত হয়।

Lifestyle: পেঁয়াজ ছাড়াই রান্নায় পেঁয়াজের স্বাদ ও গন্ধ আনার টিপস

উপকারী যখন যে সবজি তাই রান্নার কাজে অবশ্যই এই শক্তিকে ব্যবহার করতে হবে তবে অনেক সময় নিরামিষের দিন বাঙালি ঘরে পেঁয়াজকে ঢোকানো হয় না, বা বিধবাদের রান্নায় পেঁয়াজ দেওয়া হয় না। কারণ রান্না করা পেঁয়াজ শরীরকে গরম করে সেই অর্থে পেঁয়াজ খাওয়া অনেকেরই বারণ। অনেকেই নিরামিষ খেতে পছন্দ করেন না কিন্তু সপ্তাহের একটা দিন নিরামিষ খাবারের নিয়ম সেই নিরামিষ রান্না কেউ আপনি ইচ্ছা করলে পেঁয়াজের স্বাদ-গন্ধ দুটোই আনতে পারেন মাত্র ছোট্ট একটি উপায়।

Lifestyle: পেঁয়াজ ছাড়াই রান্নায় পেঁয়াজের স্বাদ ও গন্ধ আনার টিপস

এই ছোট্ট উপায়টি হলো পরিমাণমতো আদা নিয়ে নিতে হবে। এই পরিমাণমতো আদাকে একটি ছোট বাটির মধ্যে রাখতে হবে। সেই বাটির মধ্যে বেশ খানিকটা জল দিয়ে দিতে হবে এরপর এর মধ্যে সামান্য পরিমাণে অর্থাৎ ১ চা-চামচ ভিজিয়ে অন্তত ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর যেকোনো নিরামিষ রান্না করার সময় কষানোর সময় এই আদা, হিং মিশ্রিত জল দিয়ে দিন। একেবারে পেঁয়াজ স্বাদ-গন্ধ আপনি পাবেন নিরামিষ রান্নায়।