Hoop Life

বাড়ির টবে পাতাবাহারী গাছ চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাগানের সাজসজ্জায় অথবা ছাদে টবের মধ্যে কিংবা ইনডোর প্লান্ট হিসেবে বাহারি বা ক্রোটনের বেশ কদর রয়েছে। পাতা বাহারি গাছের মধ্যে পড়তে পারে গুল্ম, লতানো, সাকুলেন্ট ইত্যাদি।

পাতাবাহার গাছের কথার মধ্যেই রয়েছে এই গাছের পাতা অত্যন্ত সুন্দর দেখতে হয় মাঝেমাঝেই গাছে আবার ফুল ফোটে। বাড়িতে ঢোকার সামনে প্রাচীরের দুই পাশে অথবা ছাদে টবের মধ্যে খুব সহজেই চাষ করতে পারেন পাতাবাহারী।

নানা প্রজাতির পাতা বাহারি গাছ হয় তবে সমস্ত গাছের জন্য খুব স্বাভাবিকভাবেই যে মাটি প্রস্তুত করতে পারেন তার জন্য দরকার বাগানের মাটি, সাদা বালি, কোকো পিট এবং গোবর সার দিয়ে ভালো করে মাটি প্রস্তুত করতে হবে। তারপর বাগানের মধ্যে অথবা কুড়ি ইঞ্চির একটি টবের মধ্যে অনায়াসে লাগিয়ে দিতে পারেন এই পাতা বাহারি গাছ।

এছাড়া ওই মাটির সঙ্গে সামান্য নিম খোল মিশিয়ে দিতে পারেন তাহলে গাছ অনেকদিন ভালো থাকবে। এক মাস অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিতে পারেন। এই গাছগুলি অনেক সময় এয়ার পিউরিফায়ার হিসেবে কাজ করে। অবশ্যই প্রত্যেকে বাড়িতে ব্যালকনিতে ছাদে এবং ঘরের মধ্যে এই গাছ বসাতে পারেন।

সমস্ত রকমের পরিবেশে খুব সুন্দর করে বেড়ে উঠতে পারে এই গাছ। তবে যে ঘরে এসি, এয়ার কুলার বা হিটার থাকবে সেই সমস্ত ঘরে এই গাছ না রাখাই ভালো।

Related Articles