Hoop Life

Skin Care Tips: কমলালেবুর খোসা না ফেলে রূপচর্চায় এই ৫ উপায়ে ব্যবহার করলেই কেল্লাফতে

শীতকালে কমলালেবু খেয়ে আমরা কমলালেবুর খোসা ফেলে দিই। কিন্তু জানিনা এই কমলালেবুর খোসার কতগুণ, মাথার খুশকি থেকে শুরু করে মুখের ব্রণ ও কালো দাগ দূর করতে সাহায্য করে কমলালেবুর খোসা। Hoophaap এর পাতায় দেখে নিন সহজ টিপস –

১) ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে কমলালেবুর খোসা – ত্বকের কালো দাগ দূর করতে কমলা লেবুর খোসা গুঁড়ো কমলালেবুর খোসা গুঁড়ো সঙ্গে দুই টেবিল চামচ টক দই ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে ফেলুন, সপ্তাহে দু’দিন এটা করতে পারলে আপনার ত্বক একেবারে পরিষ্কার ঝকঝকে হয়ে যাবে।

২) ত্বককে নরম করতে সাহায্য করে কমলালেবুর খোসা- কমলালেবুর খোসা গুঁড়ো তার সঙ্গে ২ টেবিল চামচ, চালের গুঁড়া এবং পরিমাণমতো কাঁচা দুধ মিশিয়ে মিশ্রণটি সপ্তাহে তিনদিন স্নানের আগে লাগিয়ে আধ ঘন্টা রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন, ত্বক নরম করতে সাহায্য করে এই ফেসপ্যাকটি।

৩) ত্বক ফর্সা করতে সাহায্য করে কমলালেবুর খোসা- কমলালেবুর খোসা গুঁড়ো করে যদি অ্যালোভেরা জেল এর সঙ্গে মিশিয়ে লাগিয়ে রাখা যায়। তাহলে কিন্তু এটি আপনার ত্বক ফর্সা করতে ব্যবহার করবে এই ফেসপ্যাকটি। রাতে শুতে যাবার সময় লাগিয়ে শুয়ে পড়ুন, পরের দিন সকালবেলা ঠান্ডা জলে মুখ ধুয়ে পরপর সাত দিন করেই দেখুন।

৪) চুলের খুশকি দূর করতে সাহায্য করে কমলালেবুর খোসা-টক দই, পাতিলেবুর রস এবং তার সঙ্গে কমলালেবুর খোসা গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন মিশ্রণটি চুলে ভালো করে ম্যাসাজ করে অন্তত আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। এরকম সপ্তাহে তিনদিন করুন, দেখবেন খুশকির নিমেষে চলে গেছে।

৫) কমলালেবুর খোসা দিয়ে চুলের সিরাম- জলের মধ্যে কমলালেবুর খোসা ভালো করে ফুটিয়ে নিতে হবে, তারপরে এই মিশ্রণটি ফ্রিজে রেখে দিন, এই মিশ্রণটি মাঝেমধ্যেই চুলের গোড়া থেকে আগা পর্যন্ত হালকা হাতে দিয়ে ম্যাসাজ করে নিন দেখবেন আপনার চুল কত সুন্দর হবে। বাইরে থেকে আলাদা করে হেয়ার সিরাম কেনার প্রয়োজন হবে না।

whatsapp logo