Hoop Life

Lifestyle: দাম্পত্য কলহ থেকে অর্থনৈতিক সংকট, সমস্যার সমাধান করবে শঙ্খ

ধর্মীয় আচার-অনুষ্ঠানে, প্রার্থনার শুরুতে বা যে কোনো শুভ সূচনায় একটি শঙ্খ ব্যবহার করা হয়। যে কোন অনুষ্ঠানের সূচনা হয় এমন শঙ্খধ্বনি মনে করা হয় সমস্ত বাধা বিপত্তি কাটিয়ে দেয়। শঙ্খে রাখা জল ছিটিয়ে দেওয়া হয় পুজো করার সময় স্থানকে পরিষ্কার ও বিশুদ্ধ করার জন্য। শঙ্খে রাখা জল শুভ বলে মনে করা হয়। শঙ্খ দুই প্রকার- বা হাতের শঙ্খ এবং ডান হাতের শঙ্খ। ডান হাতের শঙ্খকে শুভ বলে মনে করা হয়। এটি লক্ষ্মী শঙ্খ বা দক্ষিণাবর্তী শঙ্খ নামেও পরিচিত। শঙ্খের আওয়াজ ইতিবাচক শক্তিকে নিয়ে আসে এমন বলা হয়। শঙ্খের ধ্বনির মধ্যে অদ্ভুত একটা ভাইব্রেশন আছে, এই ভাইব্রেশন যদি আপনার শরীর এবং আপনার গৃহে হতে থাকে তাহলে কিন্তু অনেক পজিটিভ এনার্জি আসবে। চিকিৎসকরা বিশ্বাস করেন, যারা নিয়মিত শঙ্খ বাজান তারা দীর্ঘজীবী হন। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন, শঙ্খ আমাদের জীবনকে ঠিক কতটা পাল্টে দিতে পারে –

দক্ষিণাবর্তী শঙ্খ – এই লক্ষ্মী শঙ্খ নামেও পরিচিত। দক্ষিণাবর্ত শঙ্খ সম্পদের দেবতা কুবেরের বাস বলে মনে করা হয়। শঙ্খগুলি শুভ এবং সৌভাগ্য, শান্তি এবং সমৃদ্ধি আকর্ষণ করে। উত্তর, পূর্ব বা উত্তর-পূর্ব দিকে নকশা করা পূজা ঘরে ডানহাতি বা দক্ষিণাবর্তী শঙ্খ রাখতে হবে। এই শঙ্খের উপর একটি স্বস্তিক আঁকা উচিত এবং এটি চন্দন, ফুল এবং প্রদীপ জ্বালিয়ে দিয়ে পুজো করা উচিত।

গণেশ শঙ্খ- ভগবান গণেশের প্রতিনিধিত্ব করে এবং বাধাগুলি দূর করতে এবং সাফল্য, জ্ঞান, সৌভাগ্য এবং সমৃদ্ধি আনতে পূজা করা হয়। এই শঙ্খকে শুভ বলে মনে করা হয়, কারণ এটি অশুভ প্রভাব থেকে রক্ষা করে। গণেশ শঙ্খ আদর্শভাবে বাড়িতে রাখা হয় আর পুজো করা যেতে পারে। এটা লাল কাপড়ে মুড়ে ঘরের লকারেও রাখা যায়, তাহলেও কিন্তু অর্থনৈতিক সংকট একেবারে দূর হয়ে যাবে।

গোমুখী শঙ্খ বা পঞ্চমুখী শঙ্খ- একে গরুর শঙ্খও বলা হয়। মন্দিরে গোমুখী শঙ্খ রাখলে গরু পালন করার মতোই আশীর্বাদ ও উপকার পাওয়া যায়। হিন্দু ধর্ম শাস্ত্র অনুযায়ী, গরু এক পবিত্র প্রাণী এবং প্রাচুর্যের প্রতীক হিসাবে বিবেচিত হয়। এই শঙ্খটি মন্দির বা পুজোর ঘরে রাখলে আপনি সুখ এবং সৌভাগ্য পেতে পারেন।

কড়ি শঙ্খ – প্রাচীন কাল থেকে কড়িকে সম্পদ ও সমৃদ্ধি আনার জন্য বিবেচনা করা হত। প্রাচীনকালে এটি একটি মুদ্রা হিসাবে ব্যবহৃত হত এবং কনের বিয়ের পোশাকের একটি অংশ ছিল। হিন্দু শাস্ত্র অনুসারে, কড়িকে লক্ষ্মীর সাথে যুক্ত পণ্য বলা হয়। এটি ভগবান শিবের সাথে সম্পর্কিত এবং নন্দীকে সাজাতে ব্যবহৃত হয়। কড়ি শঙ্খ সমৃদ্ধি ও সম্পদের জন্য যেখানে টাকা-পয়সা রাখেন সেখানেই রেখে দিতে পারেন।

এবারে জেনে নিন শঙ্খকে কিভাবে আপনি আপনার দৈনন্দিন জীবনে ব্যবহার করবেন –

১) শিবরাত্রি বা নবরাত্রির শুভ দিনে বাড়ির ঠাকুর ঘরে শঙ্খ রাখতে হয়।

২) বাড়িতে রাখলে শঙ্খ সম্পদ ও সমৃদ্ধি আকর্ষণ করে।

৩) শঙ্খ নেতিবাচক শক্তিকে দূরে রাখতে এবং শান্তি ও ইতিবাচকতাকে আমন্ত্রণ জানাতে সাহায্য করে। নেতিবাচক শক্তি দূর করতে শঙ্খ এর জল সারা ঘর ছিটিয়ে দিন।

৪) বাড়িতে শঙ্খ আকলিমা সরস্বতী ও অনেকটা তুষ্ট হন যার ফলে আপনার গৃহে অর্থের পাশাপাশি জ্ঞান অর্জন হবে।

৫) যে বাড়িতে বাস্তু দোষ আছে, সেখানে নিয়মিত শঙ্খ ফুঁ দিলে বাস্তু দোষ নষ্ট হয়ে যায়।

৬) দম্পতির মধ্যে বন্ধন মজবুত করতে, দাম্পত্য কলহকে যদি দূর করতে চান শোওয়ার ঘরে শঙ্খ রাখুন।

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

Related Articles