Hoop Life

বাড়ির টবে ঢেঁড়স চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

ঢেঁড়স একটি অতি জনপ্রিয় সবজি। ঢেঁড়স খাওয়াও শরীরের জন্য ভালো। এতে রয়েছে প্রচুর পরিমাণে গুনাগুন। তবে এটা রোজ কিনতে আপনাকে আর বাজারে যেতে হবে না। আপনার একটু ইচ্ছা থাকলেই বাড়িতেই টবের মধ্যে চাষ করতে পারেন এই সবজিটি। ঢেঁড়স চাষের জন্য প্রয়োজন বেলে-দোআঁশ মাটি। চারা লাগানোর সময় খেয়াল রাখতে হবে মাটি যেন ঝুরঝুরে থাকে। মাটির সঙ্গে গোবর সার ব্যবহার করতে পারেন।

ঢেঁড়স চাষের জন্য ব্যবহার করতে পারেন মাঝারি আকারের কোন টব কিংবা সিমেন্টের বস্তা। ভাল জাতের ঢেঁড়স গাছের বীজ কিনে আনতে হবে নার্সারি থেকে। আগের দিন রাত্রে বেলা জলে ভিজিয়ে রেখে পরের দিন মাটির মধ্যে বেশ খানিকটা গর্ত করে একটা নির্দিষ্ট দূরত্ব রেখে পুঁতে দিন। সামান্য জল দিয়ে মাটি ভিজিয়ে রাখুন।

বছরের যে কোনো সময় ঢেঁড়স চাষ করা যায় তবে শীতের শেষ থেকে – বৈশাখ মাস পর্যন্ত ঢেঁড়সের বীজ লাগানোর ভালো সময়। ঢেঁড়স গাছ বেশি জল সহ্য করতে পারে না। তাই লক্ষ্য রাখতে হবে গাছের গোড়ায় যেন কোনো কারণেই না জল জমে থাকে।ঢ্যাঁড়স গাছে সাধারণত শুঁয়োপোকার আক্রমণ হতে পারে। তার জন্য কীটনাশক স্প্রে করতে পারেন।

নিয়মিত খেয়াল রাখতে হবে গাছের গোড়া যেন একেবারে শুকিয়ে না যায়। তাই মাঝে মাঝে জল ছিটিয়ে ছিটিয়ে দিতে হবে। গাছের গোড়ায় যেন কোন আগাছা না থাকে। এই নিয়মগুলো পালন করলে আপনি সারা বছরই আপনার ছাদ বাগান থেকে পেয়ে যেতে পারেন ঢেঁড়স।

Related Articles