Hoop Life

বাড়ির টবে স্থলপদ্ম চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

স্থলপদ্ম অতি সুন্দর একটি গাছ। এই গাছের ফুলের বিশেষত্ব হল দিনের আলো বাড়ার সাথে সাথে ফুলের রং গাঢ় গোলাপি রং ধারণ করে। এই বিশেষত্বের জন্যই অনেকে বাড়িতে স্থলপদ্ম গাছ করে থাকেন। চলুন জেনেনি কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করে কি করে বাড়িতে টবের মধ্যেই চাষ করতে পারবেন স্থলপদ্ম।

প্রথমে মাটি প্রস্তুত করতে হবে। ছাদ বাগানে যেকোনো কাজ করার জন্য উপযুক্ত মাটি প্রস্তুত করতে গেলে প্রয়োজন কোকোপিট, গোবর সার, বাগানের মাটি এবং নদীর সাদা বালি মাটি। সমস্ত কিছুর মিশ্রণ ভালো করে প্রস্তুত করে রাখতে হবে।

স্থল পদ্ম গাছ একটু বড় হয় তাই এর জন্য ১২ ইঞ্চির একটি টব জোগাড় করতে হবে। টবের মাটি মাঝখান থেকে সরিয়ে নিয়ে নার্সারি থেকে কোনো ভালো স্থলপদ্ম গাছের চারা কিনে এনে রোপণ করুন।

টবে চারা রোপণের আগে মাটির সঙ্গে খানিকটা নিমখোল মিশিয়ে দিতে পারেন। এই গাছ রোদ পছন্দ করে তবে অতিরিক্ত রোদ নয়। যেখানে রোদ হালকা পড়ে সেই জায়গাতে এই গাছ রাখুন।

এই গাছের মাটি সর্বদা ভিজিয়ে রাখতে হয় তাই সকাল-বিকেল জল দিন। ১০ দিন অন্তর অন্তর মাটির চারপাশ সরষের খোল পচা জল দিন। এই ভাবে যত্ন করতে পারলে আপনার ছাদ বাগানে খুব সুন্দরভাবেই বেড়ে উঠবে স্থলপদ্ম গাছ। তবে এই গাছ খুব বেশি লম্বা হতে দেবেন না একটু লম্বা হলে উপরের অংশ কেটে দেবেন।

Related Articles