Hoop Life

বাড়ির টবে ডালিম চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়ির ছাদেই ছোট্ট একটা টবের মধ্যেই চাষ করে ফেলতে পারেন ডালিম। ডালিম অতি জনপ্রিয় একটি ফল। খেতেও ভালো, শরীরের জন্য এটি যথেষ্ট উপকারী। আপনার যদি ছাদ বাগানের শখ থাকে তাহলে ছাদের মধ্যেই একটা টবে চাষ করুন ডালিম।

১২ ইঞ্চির একটি টব বা কোন প্লাস্টিকের ড্রাম বাছাই করতে পারেন ডালিম গাছ চাষ করার জন্য। প্রথমে মাটি প্রস্তুত করতে হবে। এর জন্য প্রয়োজন নদীর সাদা বালি মাটি, বালি, কোকো পিট, গোবর সার, সরষের খোল পচা সার উপকরণ গুলি কে ভাল করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করুন।

নার্সারি থেকে কোনো ভাল জাতের চারা কিনে এনে টবের মধ্যে গাছটি প্রতিস্থাপন করুন। গাছ যদি ছোট থাকে তাহলে সামান্য ছায়ায় রাখুন কিছুদিন পরে গাছকে পুরো রোদের মধ্যে রাখবেন। এই গাছ রোদ পছন্দ করে।

এই গাছে ক্ষেত্রে জল দেওয়া ভীষণ গুরুত্বপূর্ণ। সর্বদা যেন মাটি ভিজে থাকে খেয়াল রাখতে হবে। সকালবেলা সূর্যোদয়ের আগে এবং সন্ধ্যেবেলা সূর্যাস্তের পরে ভরপুর জল দিয়ে দিন।

১০ দিন পর পর হাড় গুঁড়ো, সরষের খোল পৌঁছানো তরল সার গাছের শিকড়ের চারপাশে দিয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে যেদিন সার দেবেন তার আগেরদিন যেন মাটি ভালো করে ভিজানো থাকে।

এই গাছে পোকার আক্রমণ হয়। আগাছা পরিষ্কার রাখতে হবে। গাছের গোড়ায় কোনভাবেই না পিঁপড়ের আক্রমণ হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এইভাবে স্টেপ বাই স্টেপ নিয়ম মেনে যদি ডালিমের চাষ করা যায় তাহলে আপনার ছাদ বাগানে খুব সহজভাবেই টবের মধ্যে ফলবে ডালিম।

Related Articles