চুল ঘন কালো মজবুত করুন দশটি প্রাকৃতিক উপায়ে

HoopHaap Digital Media

অনেক কারণেই চুল উঠে যায় বিশেষত এখন পরিবেশদূষণ, চিন্তা ভাবনা ইত্যাদির জন্য ক্রমাগত চুল উঠে মাথা ফাঁকা হয়ে যাচ্ছে। তবে কতগুলো প্রাকৃতিক ঘরোয়া উপাদান আপনি যদি মেনে চলতে পারেন তাহলেই আপনার চুল অনেক বেশি ঘন কালো হবে।

চুল ঘন ও কালো করার ১০ টি প্রাকৃতিক ঘরোয়া উপায় জেনে নিন

১) কালোজিরে -»

উপকরণ -»
নারকেল তেল
কালোজিরে

প্রণালী -»
একটি পাত্রের মধ্যে নারকেল তেল গরম করে তাতে ২ টেবিল চামচ কালো জিরে দিয়ে ভালো করে ফুটিয়ে ছেঁকে নিলে এই তেল দিয়ে সপ্তাহে দুদিন চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগাতে পারেন তাহলে চুল অনেক বেশি কালো এবং ঘন হবে।

২) লেবু -»

উপকরণ -»
নারকেল তেল
লেবু

প্রণালী -»
নারকেল তেলের সঙ্গে লেবু মিশিয়ে এই মিশ্রণটি চুলের গোড়ায় গোড়ায় এবং গোড়া থেকে আগা পর্যন্ত ভাল করে লাগানো যায় তাহলে চুল অনেক বেশি ঘন এবং কালো ও সুন্দর হয়।

৩) আমলকি -»

উপকরণ -»
নারকেল তেল
আমলকি

প্রণালী-»
একটি পাত্রের মধ্যে নারকোল তেল নিয়ে তার মধ্যে আমলকির রস কিংবা আমলকি পাউডার ভালো করে মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত সুন্দর করে লাগিয়ে নিলে চুল অনেক বেশি ঘন ও কালো হবে।

৪) কেশুতি পাতা -»

উপকরণ -»
নারকেল তেল
কেশুতি পাতা

প্রণালী -»
প্রথমে একটি পাত্রের মধ্যে নারকেল তেল নিয়ে তার মধ্যে কেশুতি পাতা কুচি কুচি করে কেটে, তেলকে একটু গরম করে ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ মিশ্রণটি। প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় চুলের গোড়ায় গোড়ায় ভালো করে ম্যাসাজ করলে চুল অনেক বেশি সুন্দর হবে।

৫) কারি পাতা -»

উপকরণ -»
কারিপাতা
নারকেল তেল
মেথি

প্রণালী -»
প্রথমে একটি পাত্রের মধ্যে নারকেল তেল ভালো করে গরম করে নিয়ে তাতে কারি পাতা এবং মেথি পাউডার দিয়ে ভালো করে বেশ খানিকক্ষণ তেল গরম করে নেওয়ার পরে ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ একটি মিশ্রণ। এই মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত সুন্দর করে লাগিয়ে নিন।

৬) জবা-»

উপকরণ -»
জবা ফুল
জবা পাতা
নারকেল তেল

প্রণালী -»
নারকেল তেল এর সাথে জবা পাতা ও ফুল পেস্ট ভালো করে মিশিয়ে মাথায় সুন্দর করে লাগিয়ে নিন। এতে চুল অনেক সুন্দর হবে।

৭) মেথি -»

উপকরণ
মেথি পেস্ট
অ্যালোভেরা জেল

প্রণালী -»
মেথি পেস্টের সঙ্গে অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিলে চুল অনেক বেশি ঘন ও কালো হবে।

৮) লিকার চা -»
প্রতিদিন স্নান করার পরে যদি লিকার চা দিয়ে চুল ভালো করে ধুয়ে নেওয়া যায় তাহলে চুল অনেক বেশি কালো এবং ঘন হয়।

৯) নারকেল তেল -»
সপ্তাহে অন্তত একদিন যদি হাতের কাছে কিছু নাই থাকে শুধু নারকোল তেল দিয়ে চুল ভালো করে ম্যাসাজ করতে পারেন তাহলে চুলের গ্রোথ অনেক ভালো হয়। চুল অনেক বেশি কালো থাকে। এই জন্যই দক্ষিণ ভারতীয় মহিলাদের চুল অনেক বেশি সুন্দর হয়।

১০) অ্যালোভেরা জেল-»
সপ্তাহে অন্তত দুদিন যদি অ্যালোভেরা জেল খুব ভালো করে চুলের গোড়ায় গোড়ায় ম্যাসাজ করা যায় তাহলে চুল অনেক বেশি সুন্দর থাকে।

About Author

Leave a Comment