Hoop Life

Winter Special Skin Care: ত্বক হবে সোনার মতো ঝকঝকে, এইভাবে ব্যবহার করুন নারকেল তেল

বহু প্রাচীনকাল থেকে নারকেল তেল রূপচর্চার কাজে ব্যবহৃত হয়ে আসছে। আপনিও এই তেল কাজে লাগাতে পারেন। এই তেল দিয়ে তৈরি করে ফেলতে পারেন অসাধারণ ফেসপ্যাক। এই ফেসপ্যাক আপনি যদি মুখে নিয়মিত লাগাতে পারেন, তাহলে আপনার ত্বক হবে সুন্দর, জেনে নিন নারকেল তেল কিভাবে ব্যবহার করবেন।

১) শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল অসাধারণ একটি স্ক্রাবার – শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। এটি অসাধারণ এক্সফলিয়েটর হিসেবে কাজ করে। যাদের ত্বক রুক্ষ, শুষ্ক হয়ে গেছে তারা নিয়মিত এই তেল ব্যবহার করুন। শুষ্ক ত্বক আরো শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

২) ময়লা দূর করতে সাহায্য করে – নারকেল তেল ত্বকের উপরে হওয়া ধুলো-ময়লাকে একেবারে দূর করে দেয়, তাই প্রতিদিন না হলেও দু দিন ব্যবহার করতে হবে এই তেল।

৩) ত্বক টানটান করতে সাহায্য করে নারকেল তেল। যাদের অকালবার্ধক্য চলে এসেছে অর্থাৎ কম বয়সে বেশি বয়সীদের মতন দেখতে লাগে, তারা সহজেই মুলতানি মাটির সাথে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

এবার জেনে নিন নারকেল তেল ঠিক কিভাবে ব্যবহার করবেন –

১) দুধ আর মুলতানি মাটির, নারকেল তেল ফেসপ্যাক – দুধ আর মুলতানি মাটিকে খুব ভালো করে মিশিয়ে নিন। দুধ, নারকেল তেল এর মধ্যে থাকে অসাধারণ ময়েশ্চারাইজার। দুধ, মুলতানি মাটির মিশ্রণে আপনার ত্বক হবে একেবারে শিশুদের মতন নরম। এছাড়াও যাদের ত্বকের ওপরে কালো কালো দাগ হয়ে গেছে, সেই দাগও কিন্তু নিমেষে দূর হবে। সপ্তাহে তিন দিন ব্যবহার করুন, আধ ঘণ্টা রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। সবচেয়ে ভালো স্নানের আগে ব্যবহার করা, তবে শুধু মুখে নয়, সারা গায়ে লাগিয়ে আধ ঘন্টা রেখে স্নান করে ফেলতে পারেন।

২) মুলতানি মাটি আর মধুর, তেলের ফেসপ্যাক – যারা শুষ্ক ত্বকের সমস্যায় ভুগছেন, তারা মুলতানি মাটির সঙ্গে মধু ভালো করে মিশিয়ে নিতে পারেন, আর এই মিশ্রনটিকে সপ্তাহে অন্তত তিন দিন লাগান, অন্তত এক ঘণ্টা রেখে শুকোতে দিন। তারপর ধুয়ে ফেলুন, দেখবেন, আপনার ত্বক ঝকঝকে পরিষ্কার হয়ে গেছে।

৩) পাকা পেঁপে, চালের গুঁড়োর, নারকেল তেল ফেসপ্যাক – আমরা অনেকেই জানি, পাকা পেঁপে আমাদের ত্বকের জন্য ভীষণ ভালো। যাদের ত্বকে ছোট র‍্যাশ অথবা কালো কালো দাগ আছে, তারা শুধুই পাকা পেঁপে বেশ খানিকক্ষণ লাগিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ত্বককে সুন্দর হয়ে গেছে। তবে পাকা পেঁপে শুধু লাগানো নয়, পাকা পেঁপে খেলেও কিন্তু ভেতর থেকে উজ্জ্বল হয়। পাকা পেঁপে চটকে নিয়ে তার সঙ্গে দু থেকে তিন টেবিল চামচ মুলতানি মাটি ভালো করে মিশিয়ে মিশ্রণটি মুখে, গলায়, পিঠে, হাতে বা যেখানে যেখানে মনে হচ্ছে ত্বকের অবস্থা সত্যিই খারাপ লাগে, অন্তত এক ঘণ্টা রেখে দিন। তারপর জল দিয়ে সামান্য ঘষে ঘষে তুলে ফেলুন, দেখবেন আপনার ত্বক পরিষ্কার হয়ে গেছে।

৪) কলা, বেসন, নারকেল ফেসপ্যাক – কলার মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা কিন্তু ত্বককে সুন্দর রাখতে সাহায্য করে। কলা সামান্য পরিমাণে চটকে নিয়ে বেসন সঙ্গে লাগান। যাদের অকালবার্ধক্য সমস্যা আছে তারা বেশ ভালো করেই লাগান। সপ্তাহের প্রতিদিন পরপর সাতদিন লাগিয়েই আপনি পরিবর্তন বুঝতে পারবেন।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক