whatsapp channel

Lifestyle: মোজায় দুর্গন্ধের সমস্যা দূর করার ৫টি টিপস

শীতকালে অনেকক্ষণ জুতো পরা অবস্থায় থাকলে পা থেকে জুতা খুললেই দুর্গন্ধ পাওয়া যায় এবং এটি শীতকালে অনেক বেশি পরিমাণে গন্ধ বাড়তে থাকে। এর হাত থেকে রেহাই পেতে পারেন কতগুলি ঘরোয়া…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীতকালে অনেকক্ষণ জুতো পরা অবস্থায় থাকলে পা থেকে জুতা খুললেই দুর্গন্ধ পাওয়া যায় এবং এটি শীতকালে অনেক বেশি পরিমাণে গন্ধ বাড়তে থাকে। এর হাত থেকে রেহাই পেতে পারেন কতগুলি ঘরোয়া টিপস অনুসরন করলে।

Advertisements

১) এক জুতো বা এক মোজা প্রতিদিন পড়বেন না। অন্তত দু তিন জোড়া মোজা রেখে দিন। বাইরে বেরোনোর সময় পাল্টে পাল্টে পড়ে ফেলুন।

Advertisements

২) বাড়ি ফিরে এসে গরম জলের মধ্যে এক চিমটে রকসল্ট ফেলে বা ডুবিয়ে অন্তত দশ মিনিট বসে থাকুন। তারপরে ভালো করে কোন পুরনো টুথব্রাশ দিয়ে আঙ্গুলের ফাঁক ঘষে ঘষে পরিষ্কার করে, কোন তোয়ালে দিয়ে ভালো করে মুছে ফেলতে হবে।

Advertisements

৩) মোজা পরার আগে কোন অ্যান্টিব্যাকটেরিয়াল পাউডার বা সাধারণ বডি পাউডার পায়ের মধ্যে লাগিয়ে নেবেন।

Advertisements

৪) প্রতিদিন মোজা এসে ধুয়ে দেবেন, আর শেষে একটুখানি ডেটল দিয়ে দেবেন।

৫) অন্যরকম সিনথেটিক মোজা পরা যাবে না, সব সময় সুতির মোজা পড়তে হবে।

তবে যারা ডায়াবেটিস পেশেন্ট আছেন তারা অবশ্যই পায়ের যত্ন নেবেন, তাদের জন্য কিন্তু অনেক সময় পায়ের দুর্গন্ধ বেশি পরিমাণে হতে পারে। যাদের এসিডিটি অম্বলের সমস্যা আছে, যারা অতিরিক্ত পেঁয়াজ, রসুন দিয়ে রান্না খেয়ে থাকেন, তাদেরও কিন্তু পায়ে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। রাতে শুতে যাওয়ার সময় সামান্য হাতে সরষের তেল নিয়ে পায়ের তলা ভালো করে মালিশ করতে হবে। এ ছাড়াও প্রচুর পরিমাণে জল খেতে হবে সবজি খেতে হবে। বেশি ঝাল ও মশলাযুক্ত রান্না খাওয়া শরীরের জন্য একেবারেই উচিত নয়। এগুলি শরীরের দুর্গন্ধ তৈরি করতেও সাহায্য করে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media