Hoop Life

বাড়ির টবে সবেদা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

সবেদা অতি জনপ্রিয় একটি ফল। সাধারণত ভারতবর্ষ, বাংলাদেশ, পাকিস্তানের আবহাওয়াতে সবেদা গাছ ভালো হয়। তবে আপনি সারাবছর সবেদা পেতে পারেন। সব এলাকায় এই অসাধারণ গাছ হয়। আর এই গাছে খুব একটা বেশি যত্ন করার প্রয়োজন হয় না। কারণ এই গাছটি কষ্টসহিষ্ণু গাছ। তবে আপনি যদি বাড়িতে টবে চাষ করতে চান তাহলে আপনাকে একটু যত্ন নিতে হবে। জেনে নিন কিভাবে বাড়িতে টবে চাষ করতে পারেন সবেদা।

প্রথমে মাটি প্রস্তুত করতে হবে সবেদার জন্য প্রয়োজন উচ্চ জল নিকাশি ব্যবস্থা যুক্ত বেলে-দোআঁশ মাটি। বেলে দোআঁশ মাটি না পান তাহলে আপনার হাতের কাছে যে বাগানের মাটি আছে তার সঙ্গে লাল বালি বা সাদা বালি মিশিয়ে মাটি তৈরি করতে হবে। ১৮ ইঞ্চি বা বড় আকারের পাত্রে চাষ করতে হবে সবেদা। নার্সারি থেকে কোন ভাল জাতের চারা কিনে এনে মাটির মধ্যে প্রতিস্থাপন করে দিন সবেদা গাছ।

মাটি প্রস্তুত করার সময় ভার্মি কম্পোস্ট, গোবর সার কিংবা সবজির খোসা পচিয়ে গুঁড়ো করে সার তৈরি করে দিতে পারেন। এই গাছ জলের প্রয়োজন হয় তবে অতিরিক্ত জল হয়ে গেলে এই গাছ মরে যায় না। আবার যদি কোনদিন জল দিতে ভুলে যান তাহলেও এই গাছ মরে যায় না। তবে প্রতিদিন নিয়ম করে এতে জল দিন।

গাছে প্রচুর পরিমাণে ফল ধরাতে গেলে প্রয়োজন সারের। মাটি প্রস্তুতি সময়ে আপনি যদি এই ধরনের সার গুলো ব্যবহার করেই থাকেন তাহলেও অন্তত দশ দিন অন্তর অন্তর গাছের গোড়ায় সার দিতে হবে। এই গাছের সার এর জন্য প্রয়োজন পটাশিয়াম। রাসায়নিক পটাশ সার ব্যবহার করতে না চান তবে যদি একেবারে জৈব পদ্ধতিতে চাষ করতে চান তাহলে কলার খোসা ভালো করে গুঁড়ো করে নিয়ে মাটির মধ্যে মিশিয়ে দিতে পারেন। যদি তা সম্ভব না হয় তাহলে কলার খোসাকে অন্তত এক লিটার জলের মধ্যে চার দিন পচিয়ে সেই তরল সার গাছের গোড়ায় দিন। সরষের খোল পচা তরল সার দিন। ভালো ফল ফলানোর জন্য গাছে সার দেওয়াটা ভীষণ গুরুত্বপূর্ণ।

ভালো ফল হওয়ার জন্য এই গাছে অন্তত সাত-আট ঘণ্টা কড়া রোদ ভীষন জরুরী। গ্রীষ্মকালে এই গাছে বেশ ভালোভাবে ফল ধরে। তবে চিন্তার কোন কারণ নেই সারা বছর আপনি সবেদা গাছ থেকে ফল পেতে পারেন। যাদের ছাদে বেশি জায়গা নেই তারা তাদের ব্যালকনিতে যেখানে উচ্চ আলো আসছে সেখানে সবেদা গাছ প্রতিস্থাপন করতে পারেন।

সবেদা কাছে খুব একটা বেশি পোকামাকড়ের আক্রমণ হয় না। তবে পিপড়ে এবং মিলিবাগের সমস্যা থাকতে পারে। গাছে যদি মিলিবাগ দেখতে পান তাহলে সবচেয়ে সহজ পদ্ধতি হলো এক লিটার জলের মধ্যে একটি শ্যাম্পু পাউচ ঢেলে ভালো করে ঝাঁকিয়ে নিয়ে গাছের মধ্যে স্প্রে করে দিন। যদি সম্ভব হয় নিম তেল তৈরি করেও গাছের মধ্যে স্প্রে করতে পারেন। তাহলে খুব সহজেই বিভিন্ন পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা পাবেন।

Related Articles