Bengali SerialHoop Plus

TRP Update: শুরুতেই তলানিতে ইন্দ্রানী হালদার, জয়ের হাসি হাসলেন রচনা!

রিয়েলিটি শো হল টেলিভিশনের এমন একটি সম্প্রচার, যেখানে থাকেনা কোনো লিখিত গল্প বা পাণ্ডুলিপি। প্রতিযোগিতা, প্রতিযোগীদের সঙ্গে সঞ্চালকের কথোপকথন ও বাস্তবের উপরেই তৈরি হয় রিয়েলিটি শো। রিয়েলিটি শো’র যাত্রা শুরু হয়েছিল রেডিওতে। ১৯৪৭ সালে অ্যালেন ফান্ট ‘মাইক্রোফোন’ অনুষ্ঠানে সাফল্য অর্জনের পর চালু করেন টেলিভিশনে রিয়েলিটি শো ‘ক্যানডিড ক্যামেরা’। সম্ভবত এটিই পৃথিবীর প্রথম টিভি রিয়েলিটি শো। সেই থেকেই দেশে দেশে ছড়িয়ে পড়ে এই ধরণের শোয়ের জনপ্রিয়তা।

ভারতের সংস্কৃতির কেন্দ্র হিসেবে পরিচিত বাংলাতেও শুরু হয় রিয়েলিটি শোয়ের সম্প্রচার। শুরুর দিকে গান, নাচ ও মজার বিভিন্ন রিয়েলিটি শো দেখা যেত বাংলা টেলিভিশন পর্দায়। সেই থেকে শোয়ের মূল বিষয় না পাল্টে গেলেও মোড়ক ও ধাঁচে কিছুটা বদল এসেছে রিয়েলিটি শোয়ে। আর এখান থেকেই বিভিন্ন চ্যানেলের শোয়ের মধ্যে শুরু হয়েছে টিআরপি অঙ্কের প্রতিযোগিতা। এই মুহূর্তে বাংলা টেলিভিশনে যে কটি রিয়েলিটি শো চলছে তার মধ্যে উল্লেখযোগ্য হল- ‘দিদি নং-১’, ‘সা রে গা মা পা’, ‘সুপার সিঙ্গার’ ও ‘ঘরে ঘরে জি-বাংলা’। আর এই চারটি শোয়ের মধ্যে এখন চলছে সেরা হওয়ার লড়াই।

এই মুহূর্তে, বাংলা রিয়েলিটি শোয়ের টিআরপি তালিকায় সিংহাসন নিজের দখলে রেখেছে ‘দিদি নং-১’। দ্বিতীয় স্থানেও রয়েছে জি-বাংলার প্রভাব। ৫.৩ টিআরপি পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান দখল করেছে ‘সা রে গা মা পা’। তবে স্টার-জলসার গানের রিয়েলিটি শো ‘সুপার সিঙ্গার সিজন-৪’ এর মাঝে মুখ থুবড়ে পড়েছে তালিকায়। ৩.৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকলেও এই শোয়ের জনপ্রিয়তা তেমনভাবে মন জয় করেনি দর্শকদের। এদিকে ইন্দ্রানী হালদার ও অপরাজিতা আঢ্যর মতো সঞ্চালিকার উপস্থিতিতে ‘ঘরে ঘরে জি-বাংলা’ চালু হলেও আশানুরূপ জনপ্রিয়তা পায়নি শো’টি। মাত্র ১.৩ পয়েন্ট নিয়ে এক্কেবারে তালিকার তলানিতে জায়গা পেয়েছে জি-বাংলার বহু প্রত্যাশিত এই শো। এখন একনজরে দেখে নিন এই সপ্তাহের বাংলা রিয়েলিটি শোয়ের টিআরপি তালিকা।

(১) দিদি নং-১ – ৫.৮
(২) সা রে গা মা পা – ৫.৩
(৩) সুপার সিঙ্গার সিজন-৪ – ৩.৯
(৪) ঘরে ঘরে জি-বাংলা – ১.৩

Related Articles