Hoop Food

Recipe: চিংড়ি দিয়ে বানিয়ে ফেলুন অসাধারণ দুটি রেসিপি

১) কচু-চিংড়ি
উপকরণ-
কচু ৫০০ গ্রাম,
মাঝারি চিংড়ি মাছ ২৫০ গ্রাম,
হলুদগুঁড়ো এক চামচ,
লঙ্কাগুঁড়ো এক চা চামচ,
জিরেগুঁড়ো এক চামচ,
ধনেগুঁড়ো এক চামচ,
ঘি এক চামচ,
গরম মশলা গুঁড়ো এক চামচ,
নারকেল কুচি এক চামচ,
কাঁচালঙ্কা চারটি,
তেল ও নুন স্বাদমতো

প্রণালী- কচুর খোসা ছাড়িয়ে ডুমো করে কেটে ধুয়ে রেখে দিতে হবে। কড়াইতে সরষের তেল দিয়ে কচু হালকা করে ভেজে নিতে হবে। তাতে হলুদ গুঁড়ো, লংকা গুঁড়ো, ধনে ও জিরে গুঁড়ো দিয়ে কষাতে হবে। এরপর চিংড়ি মাছ ও নারকেল কুচি দিয়ে কষাতে হবে। মশলা থেকে তেল ছেড়ে এলে গরম জল দিয়ে ঢেকে দিয়ে দিন। কিছুক্ষণ ফুটে যাওয়ার পর ঘি, গরম মশলা গুঁড়ো দিয়ে নামিয়ে ফেলুন।

২) চিংড়ি মাছের ঝুরা
উপকরণ:
চিংড়ি ২৫০ গ্রাম,
কাঁচালংকা স্বাদমতো
ধনেপাতা এক মুঠো
লেবুর রস চার চামচ,
জিরে তিন চামচ,
টমেটো বাটা তিন টেবিল চামচ
রসুন এক কোয়া,
একটি মাঝারি পেঁয়াজ,
সরষের তেল
নুন স্বাদমতো

প্রণালী: চিংড়ি মাছ বেছে ভালো করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে ভেজে নিতে হবে, কাঁচা লংকা, আদা, রসুন, টমেটো বা একসঙ্গে বেটে নিন। পেঁয়াজ কুচিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে জিরে দিয়ে নেড়ে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ একটু হালকা ভাজা হলে মশলা বাটা দিন। কিছুক্ষণ পর ধনেপাতা কুচি ও কাঁচালঙ্কা দিয়ে নেড়ে হলুদ জল দিয়ে ঢেকে দিন। ফুটে উঠলে চিংড়ি মাছ আর লেবুর রস, ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন চিংড়ি ঝুরা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক