whatsapp channel
Hoop News

Darjeeling: দার্জিলিং এবার মাত্র ১০০ টাকায়! নতুন বছরে ধামাকা উপহার পর্যটকদের জন্য

‘দীপুদা’ নিয়ে বাঙালিকে যতই কটাক্ষ করা হোক না কেন, সস্তায় পুষ্টিকর ভ্রমণ বলতে কিন্তু এখনো এই তিনটি জায়গাই বেশিরভাগ মানুষের তালিকায় প্রথম দিকেই থাকবে। বিশেষ করে প্রিয় শৈলশহর বলতে দেশ বিদেশের জনপ্রিয় ডেস্টিনেশন ছেড়ে দার্জিলিংয়ের (Darjeeling) নামই বলবে অধিকাংশ বাঙালি। কারণ বাড়ির তুলনামূলক কাছের দার্জিলিং অনেকের কাছেই কার্যত হাতের তালুর মতো চেনা। কয়েক দিনের ছুটিতে মন তরতাজা করতে হঠাৎ করেই দার্জিলিংয়ের উদ্দেশে পাড়ি জমায়নি, এমন মানুষের সংখ্যা বেশ কম।

তবে দার্জিলিং যতই বাঙালির আপন হোক না কেন, কিছু কিছু ছুটি বা উৎসবের মরশুমে এখানে ঠাঁই পাওয়া হয়ে ওঠে যুদ্ধজয়ের সামিল। বিভিন্ন মানের এবং দামের সমস্ত হোটেল, হলিডে হোমেই থাকে ঠাসা ভিড়। পাশাপাশি বাড়তে থাকা চাহিদা দেখে এক ধাক্কায় ভাড়াও বাড়িয়ে দেওয়া হয় অনেক জায়গায়, যার ফলে বেড়ানোর আনন্দটাই হয়ে যায় মাটি। তাই পর্যটকদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এবার এক দারুণ সুখবর দিল রাজ্য সরকার।

এবার দার্জিলিয়ে থাকা হয়ে গেল আরো সস্তা। রাজ্য লেবার ওয়েলফেয়ার বোর্ডের তরফে হলিডে হোম চালু করা হয়েছে শৈল শহরে, যেখানে মাত্র ১০০ টাকাতেই থাকার সুব্যবস্থা রয়েছে। মূলত শ্রমিক শ্রেণির মানুষদের কথা ভেবেই এই হলিডে হোমের ভাবনা, তবে সাধারণ পর্যটকরাও চাইলে এখানে এসে থাকতেই পারেন। দীর্ঘদিন ধরে বন্ধ অবস্থায় পড়েছিল এই হলিডে হোমটি। সম্প্রতি এটিকেই নতুন রূপ দিয়ে চালু করা হয়েছে। উদ্বোধন করেছেন রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক।

দুই এবং চার শয্যার রুম রয়েছে এই হলিডে হোমে। রয়েছে আট শয্যার ডরমিটরিও। মোট ১৩ টি রুমের এই হলিডে হোমে কম বেশি ৬৫ জন মতো থাকা যাবে। হলিডে হোমে রয়েছে নিজস্ব ক্যান্টিন এবং রেস্তোরাঁ। সেখানে স্থানীয় পাহাড়ি খাবার থেকে পাওয়া যাবে বাঙালি খাবারদাবারও। জানিয়ে রাখি, মূলত শ্রমিকদের কথা ভেবেই চালু করা হয়েছে এই হলিডে হোম। মাথাপিছু মাত্র ১০০ টাকা দিয়েই থাকা যাবে এখানে। অন্য পর্যটকরা এখানে থাকতে চাইলে আগে থেকে বুকিং করে আসতে পারেন। সেক্ষেত্রে তাদের দিতে হবে মাথাপিছু ৩০০ টাকা।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই