whatsapp channel

বীরভূম জেলার পাপহরা নদীর পাশে অবস্থিত বক্রেশ্বর সতীপীঠ, জেনে নিন এখানকার মাহাত্ম্য

পশ্চিমবঙ্গে বক্রেশ্বরে সতীপীঠ গড়ে উঠেছে। বক্রেশ্বরে বীরভূম জেলার পাপহরা নদীর তীরে অবস্থিত এই সতীপীঠ। বোলপুর থেকে সিউড়ি হয়ে মাত্র ১৯ কিলোমিটার দূরেই বক্রেশ্বরের অবস্থান। দুবরাজপুর স্টেশন থেকে মাত্র ৫ কিমি।…

Avatar

HoopHaap Digital Media

পশ্চিমবঙ্গে বক্রেশ্বরে সতীপীঠ গড়ে উঠেছে। বক্রেশ্বরে বীরভূম জেলার পাপহরা নদীর তীরে অবস্থিত এই সতীপীঠ। বোলপুর থেকে সিউড়ি হয়ে মাত্র ১৯ কিলোমিটার দূরেই বক্রেশ্বরের অবস্থান। দুবরাজপুর স্টেশন থেকে মাত্র ৫ কিমি। বক্রেশ্বরের এই জায়গায় শুধুমাত্র সতীপীঠ নয়, এখানে রয়েছে শৈবপীঠ। এখানে পীঠদেবী মহিষমর্দিনী রূপে পূজিত হন।

পাপহরা ও বক্রেশ্বর নদীতীরে এই পীঠের অবস্থান। এখানে বক্রনাথের মন্দির এর ডানদিকে দেবী মহিষমর্দিনী মন্দির। প্রকৃতির খেয়ালে এখানে আটটি কুন্ড তৈরি হয়েছে। ক্ষার কুন্ড, ভৈরব কুন্ড, অগ্নিকুণ্ড, সৌভাগ্য কুন্ড, জীবিত কুণ্ড, রাধাকুণ্ড, শ্বেত গঙ্গা, বৈতরণী। এছাড়াও রয়েছে সূর্য কুণ্ড।

কথিত আছে, সত্যযুগে লক্ষ্মীনারায়ণের বিয়েতে সুব্রত মুনিকে ইন্দ্র অপমান করেন। রাগে ঋষির দেহ আজ বাঁকে বেঁকে যায়। এই মুনি বীরভূমের পাপহরা নদীর জলে ডুব দিয়ে পাপ মুক্ত হন। তাই এখানকার মহাদেবের নাম বক্রেশ্বর।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media