whatsapp channel

বিতর্ক উপেক্ষা করে সাহসী অন্তরঙ্গ দৃশ্যে ঝড় তোলেন যে নায়িকারা

আজকের বলিউডে এখন সাহসী দৃশ্য বা বিকিনি জলভাত। ইদানিং মলদ্বীপ থেকে একাধিক অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় বিকিনি পরা সাহসী ছবি শেয়ার করতে দেখা গেছে। কিন্তু বলিউডে এই সাহসের পথিকৃৎ ছিলেন কয়েকজন…

Avatar

HoopHaap Digital Media

আজকের বলিউডে এখন সাহসী দৃশ্য বা বিকিনি জলভাত। ইদানিং মলদ্বীপ থেকে একাধিক অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় বিকিনি পরা সাহসী ছবি শেয়ার করতে দেখা গেছে। কিন্তু বলিউডে এই সাহসের পথিকৃৎ ছিলেন কয়েকজন নায়িকা যাঁদের কেউ আজ বিস্মৃতির গর্ভে, কেউ বা স্বেচ্ছাবসর বেছে নিয়েছেন। তাঁদের মধ্যে প্রথমেই আসে জিনাত আমন (zeenat aman)-এর নাম।

রাজ কপূর (Raj kapoor) তখন তাঁর আপকামিং ফিল্ম ‘সত্যম শিবম সুন্দরম’-এর জন‍্য নতুন নায়িকা খুঁজছেন। অপরদিকে প্রাক্তন বিউটি কুইন জিনাত তখন কাজ খুঁজছেন বলিউডে। একদিন জিনাতের কি মনে হল, ‘সত্যম শিবম সুন্দরম’-এর নায়িকার মতো সেজে চলে গেলেন রাজের বাড়ি। রাজ চমকে গিয়েছিলেন। কখনও এই ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হননি তিনি। ‘সত্যম শিবম সুন্দরম’ জন্ম দিয়েছিল ভবিষ্যতের এক সাহসী সুপারস্টারের। এই ফিল্মে শশী কাপুর (shashi kapoor)-এর সাথে জিনাত শুধুমাত্র সাহসী দৃশ্যেই অভিনয় করেননি, রীতিমত স্বচ্ছ পোশাকে ও নগ্ন পিঠ প্রদর্শনেও সাবলীল ছিলেন তিনি। নায়িকাদের পোর্সেলিন অবতার ভেঙে দিয়েছিলেন শ‍্যামলী জিনাত।

রাজ কপূরের আরেক আবিষ্কার মন্দাকিনী (Mandakini)। রাজের ফিল্ম ‘রাম তেরি গঙ্গা মইলি’ ফিল্মের চিত্রনাট্য যথেষ্ট স্পর্শকাতর ছিল। এই ফিল্মে সমাজের বিরুদ্ধে এক নারীর লড়াইকে তুলে ধরা হয়েছিল। ‘রাম তেরি গঙ্গা মইলি’ ফিল্মে সাদা রঙের স্বচ্ছ শাড়িতে স্নানরতা মন্দাকিনীর নাচ বলিউডে এখনও অবধি শুট করা সাহসী দৃশ্যগুলির মধ্যে পরিগণিত হয়।

পরভিন বাবি (parvin babi) ছিলেন অত্যন্ত বোহেমিয়ান অভিনেত্রী। জুনাগড়ের নবাব পরিবারের মেয়ে পরভিন যথেষ্ট সাহসী দৃশ্যে অভিনয়ের পাশাপাশি একাধিক ছবিতে বিকিনি পরেছিলেন।

রেখা (Reekha) তৈরী করেছিলেন এক অদ্ভুত মাইলস্টোন। একদিকে রেখা যেমন সাবলীল ছিলেন ঘরোয়া চরিত্রে অভিনয় করতে, অপরদিকে তিনিই অভিনয় করেছেন ‘কামসূত্র’-র মতো ফিল্মে। ‘উৎসব’-এ রেখার সঙ্গে শেখর সুমন (shekhar suman)-এর সাহসী দৃশ্য আজও দর্শক মনে রেখেছেন।

স্মিতা পাটিল (Smita patil) অকালে ঝরে যাওয়া এক প্রতিভা। ফিল্মে স্মিতা মানেই একটু অন্যরকম শাড়ি পরার ধরন। নিষিদ্ধ হাতছানিকেও আভিজাত‍্যে মুড়ে পেশ করার নাম স্মিতা। সাহসী দৃশ্যে স্মিতার অভিনয় দর্শকদের কাছে অশ্লীল লাগেনি। বরং স্মিতার অভিনয়ের অনুরাগীর সংখ্যা ছিল প্রচুর।

কিন্তু এঁদের সবাইকে রাস্তা দেখিয়েছিলেন কিংবদন্তী দেবিকা রানি (Devika Rani)। দেবিকা যখন ফিল্মে এসেছিলেন তখন সবেমাত্র ভারতীয় ফিল্ম পথ চলা শুরু করেছে। সেই সময় বায়োস্কোপে দেবিকা রানির সঙ্গে নায়কের প‍্যাশনেট লিপলক কিস নীতিবাগীশদের কাছে নিন্দনীয় হলেও ভারতীয় সিনেমাকে সাবালকত্বের পথে অনেকটাই এগিয়ে দিয়েছিল।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media