Finance NewsHoop Tech

দিনে ২ জিবি ডেটা সঙ্গে আনলিমিটেড কলিং, খরচ মাত্র ৫ টাকা! ধামাকা প্ল্যান আনল BSNL

লোকসভা ভোট মিটতেই এক ধাক্কায় রিচার্জ প্ল্যানগুলির (Recharge Plan) দাম বাড়িয়ে দিয়েছে রিলায়েন্স জিও (Reliance Jio)। জল্পনা চলছিল আগে থেকেই। নির্বাচনের পরেই এক লাফে বেশ অনেকটাই দাম বেড়েছে সংস্থার সমস্ত প্ল্যানগুলির। শুধু জিও নয়, দাম বাড়িয়েছে এয়ারটেলও। এমতাবস্থায় ফের রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল (BSNL) এর চাহিদা বাড়তে শুরু করেছে। বেসরকারি সংস্থাগুলির তুলনায় বিএসএনএল এর বেশিরভাগ রিচার্জ প্ল্যানের দাম অনেকটাই দাম। তাই অনেকেই সরকারি টেলিকম সংস্থায় সিম পোর্ট করার কথা চিন্তা ভাবনা করছেন।

বিএসএনএল এর গ্রাহক কম নেই দেশে। উপরন্তু বিভিন্ন বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের ট্যারিফের দাম বৃদ্ধি করায় আরো বেশি সংখ্যক মানুষ বিএসএনএল এর দ্বারস্থ হচ্ছেন। হিসেব মতো অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থার গ্রাহকদের তুলনায় বিএসএনএল এর গ্রাহকদের রিচার্জের ক্ষেত্রে খরচ হয় ৩০ শতাংশ কম।

বিএসএনএল এর তরফে সাধারণত বিভিন্ন দামের এবং বিভিন্ন মানের রিচার্জ প্ল্যান অফার করা হয়। এর মধ্যে সংস্থার ২৪৯ টাকার প্ল্যানটি বেশ জনপ্রিয় গ্রাহকদের মধ্যে। এই প্ল্যানে ৪৫ দিনের ভ্যালিডিটি পেয়ে থাকেন গ্রাহকরা। সঙ্গে পাওয়া যায় দৈনন্দিন ২ জিবি করে ডেটা, নিয়মিত ১০০ টি করে এসএমএস এবং আনলিমিটেড কলিং এর সুবিধা। অর্থাৎ হিসেব মতো, এই প্ল্যানে প্রতিদিন এত কিছু সুবিধা পেতে মাত্র ৫ টাকা ৫৩ পয়সা খরচ হয় গ্রাহকদের। কারা পাবেন এই প্ল্যানের সুবিধা?

না, বিএসএনএল এর সমস্ত গ্রাহকরা এই প্ল্যানের সুবিধা পাবেন না। যে সমস্ত গ্রাহকরা অন্য কোনো নেটওয়ার্ক থেকে পোর্ট করে বিএসএনএল এ আসছেন বা বিএসএনএল এর নতুন সিম কার্ড নিচ্ছেন তারাই এই ২৪৯ টাকা প্ল্যানটি রিচার্জ করতে পারবেন। আসলে এটি হল এফআরসি অর্থাৎ সিম কার্ড সক্রিয় হওয়ার পর প্রথম রিচার্জ। মাত্র ২৪৯ টাকায় এত সুবিধা অন্য কোনো বেসরকারি টেলিকম সংস্থাই দিতে সক্ষম নয়। তাই আরো বেশি সংখ্যক গ্রাহক যাতে বিএসএনএল এ পোর্ট করে তার জন্য এটি একটি বড় বাজি সংস্থার।

Related Articles