whatsapp channel

Business Idea: কিছু টাকা জমিয়ে শুরু করুন এই ব্যবসা, কয়েকমাসেই হবে মালামাল

বিগত কয়েকবছরে যুগের তালে তাল মিলিয়ে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিগত কয়েকবছরে যুগের তালে তাল মিলিয়ে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা আপনি মাত্র কয়েকলক্ষ টাকা থেকেই শুরু করতে পারবেন। এই ব্যবসাটি হল কর্নফ্লেক্সের ব্যবসা। আজকাল এই খাবারটি প্রায় সকলের বাড়িতেই পৌঁছায়। কয়েকবছর আগে অবধি শুধুমাত্র উচ্চবিত্তদের ব্রেকফাস্টে স্থান পেলেও, বর্তমান সময়ে কর্ণফ্লেক্সের ভক্ত অনেকেই। তাই এই ব্যবসাটি দিনের পর দিন কিন্তু বাড়ছে। বিভিন্ন খাবারের সঙ্গেও কর্নফ্লেক্স ব্যবহার করছেন অনেকে। তাই এই ব্যবসা ঠিকঠাক করতে পারলে মাসে লক্ষাধিক টাকা আয় করা সম্ভব।

কর্নফ্লেক্সের ব্যবসা শুরু করার আগে আপনাকে কাঁচামাল অর্থাৎ ভুট্টার যোগানের দিকটি ঠিক করতে হবে। কারণ এই ব্যবসা কাঁচামালের উপরেই সিংহভাগ নির্ভর করে। তাই যেখানে কর্নফ্লেক্স চাষ হয়, তার আশেপাশে এই প্ল্যান্ট করলে পরিবহন খরচ কিছুটা বাঁচবে। এছাড়াও সবথেকে ভালো উপায় হল যদি এই ভুট্টার চাষ আপনি নিজেই করেন। তাতে করে আপনি নিজের চাহিদামতো উন্নতমানের ভুট্টার যোগান পেতে পারবেন। সঙ্গে অনেকটা জায়গাও বাঁচবে।

এই ব্যবসা শুরুর প্রয়োজনীয় উপকরণগুলি হল- মেশিন, বিদ্যুৎ সুবিধা, জিএসটি নম্বর, কাঁচামাল, ভালো জায়গা এবং স্টক রাখার জন্য একটি গুদাম। এই ব্যবসার জন্য আপনার মোট ২,০০০ থেকে ৩,০০০ স্কোয়ার ফিট জায়গা থাকা উচিত। আর এই ব্যবসা থেকে আপনি প্রতিমাসে লক্ষাধিক টাকা উপার্জন করতে পারবেন। যদি আপনি ১ কেজি কর্নফ্লেক্স ৩০ টাকায় তৈরি করেন, তাহলে সেটি বাজারে ৭০ টাকা প্রতি কেজি দামে বিক্রি করা যাবে। এক্ষেত্রে একদিনে ১০০ কেজি কর্নফ্লেক্স বিক্রি করলেই মাসে লাভ হবে ১,২০,০০০ টাকা। অর্থাৎ সেক্ষেত্রে দৈনিক রোজগার হবে ৪,০০০ টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা