Hoop NewsHoop Trending

7th Pay Commission: নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বিপুল বেতন বৃদ্ধি! দেখে নিন বিস্তারিত

নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য আসতে চলেছে বড়সড় সুখবর। ২০২৩ হয়তো কেন্দ্রীয় কর্মীদের জন্য বয়ে নিয়ে আসছে নতুন বেতনের পরিকাঠামো। যার জেরে ব্যাপক বেতন বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। নেপথ্যে সেই ফিটম্যান্ট ফ্যাক্টর। কি হারে বৃদ্ধি পাবে বেতন? বর্তমান বেতনের সঙ্গে কতটা তফাৎ হবে নতুন বেতনের? দেখে নিন বিস্তারিত।

ফিটম্যান্ট ফ্যাক্টর কি? জানা গেছে, সম্প্রতি সপ্তম পে কমিশনের আওতায় ফিটম্যান্ট ফ্যাক্টর নিয়ে কাজ চলছে, যে কাজ শেষ হবে আগামী বছরেই। আর তারপরেই বেতন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। কিন্তু কি এই ফিটম্যান্ট ফ্যাক্টর? ফিটমেন্ট ফ্যাক্টর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন নির্ধারণে একটি বড় ভূমিকা পালন করে। সপ্তম পে কমিশনের সুপারিশ অনুসারে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন ভাতা ছাড়াও তাদের মূল বেতন ও ফিটমেন্ট ফ্যাক্টরের মাধ্যমে নির্ধারিত হয়। এই কারণেই কেন্দ্রীয় কর্মচারীদের বেতন আড়াই গুণেরও বেশি বেড়ে যায়। বর্তমানে, সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ রাখা হয়েছে। সূত্রের খবর কেন্দ্রীয় সরকার ২০২৩-এর মধ্যে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির কথা ভাবনাচিন্তা করছে।

কিভাবে বাড়বে বেতন?

বর্তমানে সপ্তম পে কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বেসিক স্যালারি পেয়ে থাকেন ১৮ হাজার টাকা। ফিটম্যান্ট ফ্যাক্টর দিয়ে এই অঙ্ককে গুন করলে বেতনের মোট অঙ্ক হয় ১৮,০০০×২.৫৭=৪৬,২৬০ টাকা। তবে এই ফিটম্যান্ট ফ্যাক্টর বেড়ে ৩.৬৮ হলে সেক্ষেত্রে বেসিক স্যালারির অঙ্ক বেড়ে হবে ২১ হাজার টাকা। সেক্ষেত্রে বেতন হবে ২১,০০০×৩.৬৮=৭৭,২৮০ টাকা।

বাড়তি সুবিধা

বর্তমানে অনেক ভাতা পেয়ে থাকেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। তার মধ্যে রয়েছে পিএফ, গ্র্যচুয়িটির মতো ভাতা। এক্ষেত্রে ফিটম্যান্ট ফ্যাক্টর বৃদ্ধি পেলে এগুলির অঙ্কেও হেরফের হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা