Hoop News

দক্ষিণে বারুইপুর পর্যন্ত মেট্রো সম্প্রসারণ, সাংসদ হয়ে লোকসভায় সর্বপ্রথম কি দাবি সায়নীর!

২০২৪ এর লোকসভা নির্বাচনে যাদবপুর আসন থেকে জিতে সাংসদ হয়েছেন তৃণমূলের সায়নী ঘোষ (Saayoni Ghosh)। এ বছর টলিপাড়ার একগুচ্ছ নতুন মুখ সাংসদ হিসেবে পা রেখেছেন লোকসভায়। তাঁদের মধ্যে সায়নী অন্যতম। সোমবার সংসদে প্রথম বক্তৃতা দেন তিনি। মঙ্গলবার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে সোমবার সংসদে ছিল প্রশ্নোত্তর পর্ব। এদিনই প্রথম বক্তৃতায় কবি সুভাষ বারুইপুর মেট্রোর অসমাপ্ত কাজ নিয়ে প্রশ্ন তুললেন সায়নী।

২০১১-১২ অর্থবর্ষের রেল বাজেটে কবি সুভাষ থেকে বারুইপুর পর্যন্ত মেট্রো সম্প্রসারণ অনুমোদিত হয়েছিল। মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন মেট্রো সম্প্রসারণের বিষয়ে বেশ কিছু পরিকল্পনা মঞ্জুর করেছিলেন। কিন্তু বিগত ১৩ বছরে কোনো কাজই এগোয়নি মেট্রোর। এদিন সায়নী বলেন, প্রস্তাব ছিল ২০১৭ সালের মধ্যে আদিগঙ্গার উপরে মেট্রো ট্র্যাক নির্মাণের কাজ শেষ করতে হবে। কিন্তু সেই কাজও এগোয়নি।

সায়নী আরো বলেন, বারুইপুর এখন বৃহত্তর কলকাতারই অংশ। এখান থেকে লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন লোকাল ট্রেনে করেই কলকাতায় যাতায়াত করেন। রেল বোর্ডের বিরুদ্ধেও প্রয়োজনীয় অনুমোদন না দেওয়ার অভিযোগ করেন সায়নী।

অন্যদিকে আরামবাগের তৃণমূল সাংসদ মিতালি বাগ এদিন প্রথম বক্তৃতায় বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন আরামবাগ বিষ্ণুপুর রেল সম্প্রসারণের বিষয়ে বরাদ্দ ঘোষণা করেছিলেন। কিন্তু বিগত ১৩ বছরে সেই কাজ এগোয়নি। উল্লেখ্য, আরামবাগের পর গোঘাট পর্যন্ত ট্রেন চললেও তারপর জমি সংক্রান্ত কিছু জটিলতা রয়েছে। সেই জট দ্রুত কাটিয়ে ফেলে রেলপথ সম্প্রসারণের কাজ চালু করার দাবি জানিয়েছেন মিতালি বাগ।

Related Articles