Hoop News

LPG Gas: শপথ নিয়েই বড় সিদ্ধান্ত মোদীর, রান্নার গ্যাস নিয়ে বড় পদক্ষেপ নিতে চলেছে সরকার

সদ্য তৃতীয় বার দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। বিজেপি এবার সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি ঠিকই, তবে জোট সঙ্গীদের নিয়ে সরকার গঠন করেছে এনডিএ। রবিবার, ৯ জুন রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। আর তারপরেই বেশ কিছু নতুন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এর মধ্যে অন্যতম হল পেট্রোল, ডিজেল এবং প্রাকৃতিক গ্যাসের মতো জ্বালানিকে পণ্য ও পরিষেবা করের আওতায় আনা। কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি সম্প্রতি জানিয়েছেন এমনটাই।

পেট্রোল ডিজেলের জিএসটি এর আওতাধীন

এর আগেও পেট্রোল ডিজেলকে জিএসটি এর আওতাধীন করার জন্য দাবি তুলেছিলেন হরদীপ সিং পুরি। গত বছর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ মন্তব্য করেছিলেন যে এই পরিকল্পনা যদি বাস্তবায়িত হয় তাহলে প্রচুর মানুষ উপকৃত হবেন। যদি এই নীতি বাস্তবায়িত করতে হলে রাজ্যগুলিকে আগে পেট্রোল এবং ডিজেলকে জিএসটি এর আওতায় আনতে হবে।

জিএসটি এর আওতায় এলে সুবিধা

প্রাকৃতিক গ্যাস যদি জিএসটি এর আওতাভুক্ত হয়ে যায় তাহলে সাধারণ মানুষের প্রচুর উপকার হবে। কর আদায়ের ক্ষেত্রে বিশেষ উল্লেখযোগ্য বৃদ্ধি হতে পারে। প্রাকৃতিক গ্যাসের উপরে বর্তমানে একাধিক কর আরোপ করা হয়। এর মধ্যে রাজ্য ভ্যাট, কেন্দ্রীয় বিক্রয় কর, কেন্দ্রীয় আবগারির মতো কর রয়েছে। রাজ্যগুলির মধ্যে করের কারণে গ্যাসের মূল্য শৃঙ্খলে অনেক ইনপুট এবং আউটপুট কর রয়েছে। এই সবগুলি সরিয়ে শুধুমাত্র জিএসটি তে আওতাভুক্ত করলে কর পরিষেবার উন্নতি হবে।

কমবে রান্নার গ্যাসের দাম

রিপোর্ট অনুযায়ী, এই পরিকল্পনা যদি বাস্তবায়িত হয় তবে এলপিজি ব্যবসায় ভালো লাভ হবে। পাশাপাশি সিএনজি কোম্পানিগুলিও লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। আরো বলা হয়েছে, মোদী সরকারের এই নতুন মেয়াদে সরকারি তেল সংস্থাগুলির অংশীদারিত্ব বিক্রি করা হবে না।

Related Articles