whatsapp channel

Onion Price: পেঁয়াজের দাম কমে হচ্ছে কেজিতে ২৫ টাকা! লোকসভা ভোটের আগে বিরাট সিদ্ধান্ত কেন্দ্রের

দুর্গাপুজো ও লক্ষ্মীপুজো পেরিয়ে গিয়েছে। আর এই উৎসবের মরশুম পেরিয়ে যাওয়ার পর দিন দিন অগ্নিমূল্য হচ্ছে নিত্যপ্রয়োজনীয় সব দ্রব্য। সবজি থেকে মাছ-মাংস, মশলাপাতি থেকে শুরু করে চাল ও ডাল- সবকিছুর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দুর্গাপুজো ও লক্ষ্মীপুজো পেরিয়ে গিয়েছে। আর এই উৎসবের মরশুম পেরিয়ে যাওয়ার পর দিন দিন অগ্নিমূল্য হচ্ছে নিত্যপ্রয়োজনীয় সব দ্রব্য। সবজি থেকে মাছ-মাংস, মশলাপাতি থেকে শুরু করে চাল ও ডাল- সবকিছুর দাম বাড়ছে দিনের পর দিন। আর এই বিষয়টি এখন শুধুমাত্র বছরের একটা নির্দিষ্ট সময়ে হচ্ছে না, বছরের সব মাসেই এভাবে দ্রব্যমূল্য বৃদ্ধির ছবিটা ধরা পড়ছে গোটা দেশে। পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রভাব যে বিভিন্ন সামগ্রীর পরিবহনে পড়ছে, তা মোটামুটি পরিষ্কার।

তবে এই পুজোর পর বাঙালির নাভিশ্বাস বাড়াচ্ছে পেঁয়াজের দাম। কারণ পুজোর পরেই আচমকা অগ্নিমূল্য হয়ে গিয়েছে হেঁসেলের এই নিত্যপ্রয়োজনীয় জিনিসটি। বলা যায়, পেঁয়াজের নয়, পেঁয়াজের দামের ঝাঁঝে চোখে জল আসছে বাজারমুখী খরিদ্দারদের। কারণ উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলাতেই গত কয়েকদিনে পেঁয়াজের দাম কেজি প্রতি দ্বিগুণ হয়ে গিয়েছে। বর্তমানে পেঁয়াজের দাম গিয়ে ঠেকেছে ৭০ টাকা থেকে ৮০ টাকা প্রতি কেজিতে। যেখানে পুজোর সময় পেঁয়াজের দাম ছিল কেজিপ্রতি ৩৫ টাকা থেকে ৪০ টাকা।

তবে এবার পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে সরাসরি বাজারে নামার সিদ্ধান্ত নিলো কেন্দ্র সরকার। লোকসভা ভোটের আগে দেশবাসীর মন জয় করতেই এই সিদ্ধান্ত নিলো মোদি সরকার। জানা গেছে, এবার থেকে রাজ্য সরকারের সঙ্গে যুগ্মভাবে পেঁয়াজ বিক্রি করবে কেন্দ্রের অধীনস্থ একটি সরকারি সংস্থা। ন্যাশনাল এগ্রিকালচার কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া বা নাফেদ (NAFED)-কে এই দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গেছে। আর কেন্দ্রের এই পদক্ষেপে এবার থেকে বাজারে ২৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনতে পারবেন গ্রাহকেরা।

সূত্রের খবর, নাফেদ ছাড়াও আরেক কেন্দ্রীয় সংস্থা ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমার ফেডারেশনও পেঁয়াজের দাম কমাতে এবার সরজমিনে নামছে। জানা গেছে, নাফেদ দেশের মোট ২১টি রাজ্যের ৩২৯টি স্টলে ২৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করবে সাধারণ নাগরিককে। সেখান থেকে একবারে ২ কেজি করেই পেঁয়াজ কিনতে পারবেন গ্রাহকরা। এছাড়াও আরেক কেন্দ্রীয় সংস্থা দেশের ২০টি রাজ্যে ৪৫৭টি নিয়ন্ত্রিত বাজারে ২৫ টাকা করে প্রতি কেজিতে পেঁয়াজ বিক্রি করবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা