Hoop Food

Brownie Recipe: ওভেন ছাড়া বাড়িতে চটজলদি ‘চকলেট ব্রাউনি’ বানানোর রেসিপি

ক্রিসমাস, বড়দিন এবং নতুন বছর এই সব কিছুকে যদি একসঙ্গে উদযাপন করতে চান তাহলে এক টুকরো কেক প্রয়োজন হয়। কিন্তু কেমন হয় যদি এই কেক, ব্রাউনি সবগুলো বাড়িতেই সহজে বানিয়ে ফেলতে পারেন তাহলে তো একেবারে মন্দ হয় না, বাইরের কেক না খেয়ে তার শরীরের জন্য খুব একটা স্বাস্থ্যকর নয়, তাই বাড়িতে চটজলদি বানিয়ে ফেলুন চকলেট ব্রাউনি (Chocolate Brownie)। সময় লাগবে মাত্র ৩০ মিনিট।

উপকরণ –
ময়দা হাফ কাপ
কোকো পাউডার ৫ টেবিল চামচ
মাখন তিন টেবিল চামচ
বেকিং পাউডার হাফ চা চামচ
বেকিং সোডা হাফ চা চামচ
চিনি স্বাদমতো
ডিম ২ টি
ভ্যানিলা এসেন্স এক চা চামচ
এক মুঠো ড্রাই ফ্রুট

প্রণালী – প্রেসার কুকার এর মধ্যে বেশ খানিকটা নুন দিয়ে তার উপরে একটি স্টিলের স্ট্যান্ড বসিয়ে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে দিতে হবে। এই অবস্থায় প্রেসার কুকারকে ১০ মিনিট ধরে প্রি হিট করে নিতে হবে। এই সময় একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণকে ভাল করে মিশিয়ে নিতে হবে। ময়দা ভালো করে কোন ছাঁকনির সাহায্যে ছেঁকে নিলে ভালো হয়, যাতে কোনো শক্ত উপাদান এর ভেতরে থেকে না যায়। এরপরেই একটি হাতার সাহায্যে খুব ভালো করে মিশ্রনটিকে মিশিয়ে নিতে হবে।

একটি অ্যালুমিনিয়ামের পাত্রের মধ্যে সামান্য তেল ব্রাশ করে তার ওপরে সামান্য ময়দা ছড়িয়ে এই মিশ্রণটি ঢেলে দিন। এরপর ওই প্রেসার কুকারের মধ্যে বসিয়ে রাখুন অন্তত কুড়ি মিনিট। তারপরে বার করে নিয়ে বেশ ঠান্ডা হওয়ার জন্য ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বার করে এরপরও ছোট ছোট টুকরো করে কেটে উপরে চকলেট সিরাপ অথবা যদি না থাকে গলানো চকলেট দিয়ে পরিবেশন করুন চকলেট ব্রাউনি (Chocolate Brownie).

whatsapp logo