whatsapp channel

Orange Jelly Shandesh: ওভেন চিনি ছাড়াই বাড়িতে ‘কমলালেবু জেলি সন্দেশ’ বানানোর রেসিপি

বড়দিন মানে সবসময় কেক, পেস্ট্রি, কুকিজ নয়, বাড়িতে অতিথি আপ্যায়নের জন্য নিজেই তৈরি করে ফেলতে পারেন জেলি সন্দেশ।

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বড়দিন মানে সবসময় কেক, পেস্ট্রি, কুকিজ নয়, বাড়িতে অতিথি আপ্যায়নের জন্য নিজেই তৈরি করে ফেলতে পারেন জেলি সন্দেশ। এই সন্দেশ বানানোর জন্য প্রয়োজন পড়বে জিলেটিন, এ কথাকে একেবারে মিথ্যে করে দিয়ে চিনি, জিলেটিন, ওভেন ছাড়াই চটজলদি বানিয়ে ফেলতে পারেন Hoophaap স্পেশাল অসাধারণ এই কমলালেবু জেলি সন্দেশ (Orange Jelly Shandesh)

Advertisements

উপকরণ –
৫ টি কমলালেবুর রস
কর্নফ্লাওয়ার ৫০ গ্রাম
মধু ৫ টেবিল চামচ
শুকনো নারকেল গুঁড়ো ৪ টেবিল চামচ

Advertisements

প্রণালী- ৫ টি কমলালেবুকে প্রথমে মধ্যিখান থেকে কেটে ভালো করে চেপে চেপে রস বার করে নিতে হবে। এরপর একটি ছাঁকনির সাহায্যে রস ভালো করে ছেঁকে নিতে হবে, যাতে ভেতরে কোন পাল্প না থেকে যায়। এরপর একটি ফ্রাইং প্যানে গ্যাস জলে তার মধ্যে এই কমলালেবুর রস দিয়ে দিতে হবে। তার মধ্যে কর্নফ্লাওয়ার দিয়ে একটি চামচে করে ক্রমাগত নাড়িয়ে যেতে হবে। খেয়াল রাখতে হবে, কোনভাবেই না যাতে লাম্প তৈরি হয়ে যায়, এরপর এর মধ্যে মধু দিয়ে ভালো করে দাঁড়াতে হবে।

Advertisements

তারপর বেশ ঘন ঘন হয়ে গেলে একটি কাঁচের পাত্রের জায়গার মধ্যে সামান্য সাদা তেল ব্রাশ করে নিতে হবে। তারপর মিশ্রণটি ঢেলে দিতে হবে। তারপর ফ্রিজে দু’ঘণ্টার জন্য রেখে দিতে হবে। ফ্রিজ থেকে বার করে পাত্রটি উল্টে দিয়ে দিলেই সহজে পুরো মিশ্রণটি শক্ত হয়ে বেরিয়ে আসবে। এরপর একটি থালার মধ্যে গুঁড়ো করা শুকনো নারকেল ছড়িয়ে দিতে হবে। এরপর ওই মিশ্রণকে ছোট ছোট টুকরো করে ইচ্ছামতন আকারে কেটে নিতে হবে, এরপর ওই কাটা অংশগুলোকে নারকেলের ওপরে ঘুরিয়ে ঘুরিয়ে মাখিয়ে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘কমলালেবু জেলি সন্দেশ’।

Advertisements

whatsapp logo
Advertisements
Avatar