Hoop News

Circular Ticket: একবার টিকিট কেটেই একাধিক যাত্রার সুযোগ, রেলের এই নতুন নিয়মে সুবিধে হবে সাধারণ মানুষের

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনে দূরের গন্তব্যে যাওয়ার জন্য আগের থেকে টিকিট বুকিং করতে হয়। কিন্তু এবার এমন এক সুবিধা আনতে চলেছে ভারতীয় রেল, যেখানে একবার টিকিট কাটলেই ভ্রমণ করা যাবে দেশের একাধিক স্টেশনে। এই টিকিটের বিস্তারিত তথ্য দেখে নিন একনজরে।

● ভারতীয় রেখে এবার থেকে চালু হচ্ছে সার্কুলার টিকিট (Circular Ticket)। এই টিকিট একবার কাটলেই ভ্রমণ করা যাবে দেশের ৮ টি স্টেশনে।

● এই টিকিটে দেশের একই রুটের একাধিক স্টেশনে ভ্রমণ করার সুযোগ থাকছে যাত্রীদের জন্য।

● তবে এই টিকিট কিন্তু কাউন্টারে মিলবে না। এর জন্য আগের থেকে রিজার্ভেশন অফিসে গিয়ে আপনার যাত্রা শুরুর স্টেশন এবং ভ্রমণের রুট বলতে হবে রেলকে। সেই অনুযায়ী টিকিট প্রদান করে রেল। তবে এক্ষেত্রে তৎকাল টিকিট কিন্তু পাওয়া যায়না। তাই এমন সফরের চিন্তাভাবনা থাকলে আগের থেকেই কাটতে হবে টিকিট।

● এই টিকিটে ভ্রমণ করলে যে স্টেশন থেকে যাত্রা শুরু হবে, সেই স্টেশনেই কিন্তু যাত্রা শেষ হবে।

● সাধারণ স্টেশন থেকে স্টেশনে যাওয়ার জন্য টিকিটের ভাড়ার থেকে এই সার্কুলার টিকিটে ভাড়া অনেকটাই কম পড়ে।

● উদাহরণস্বরূপ যদি বিষয়টিকে দেখা যায়, তাহলে একজন যাত্রী যদি দিল্লি থেকে কন্যাকুমারিকা সফর করেঞ্জ তাহলে তার যাত্রা শুরু হবে নিউ দিল্লি স্টেশন থেকে এবং যাত্রা শেষ হবে এই স্টেশনেই। এর মাঝে যাত্রী যে যে স্টেশনে যতক্ষন সময়ের জন্য নেমে ঘুরতে চাইবেন, তার বিস্তারিত তথ্য আগের থেকে প্রদান করতে হবে রেলকে। আর সেভাবেই সেই যাত্রীর জন্য সার্কুলার টিকিট জারি করবে রেল।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা