Advertisements

Cockroach: আরশোলা তাড়াতে আর কিনতে হবেনা স্প্রে, এই পাতার গন্ধেই বাপ-বাপ বলে পালাবে আরশোলার বংশ

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

বর্ষাকালে ঘরবাড়িতে পোকামাকড়ের উপদ্রব বাড়ে। শীতকালেও বেশ কিছু পতঙ্গের উৎপাত বৃদ্ধি পায়। তবে ঋতুভেদে এই উৎপাত চালিয়ে যায় একটিমাত্র পতঙ্গ। শীত হোক বা গ্রীষ্ম, কিংবা বর্ষা, বাড়িতে আরশোলার উৎপাত যে কোনও সময়েই চলতে পারে। বিশেষ করে রান্নাঘরে এর উপদ্রব সবচেয়ে বেশি হয়। এক্ষেত্রে বলা যায় যে ঘরের হাইজিন বজার রাখতে এই আরশোলা আমাদের চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। কারণ খুবই ক্ষতিকর। খাবার-দাবারের উপর আরশোলা বসার ফলে জীবাণু সংক্রমনের আশঙ্কা তৈরি হয় প্রবলভাবে।

এবার গৃহস্থালিতে আরশোলার উৎপাত থেকে মুক্তি পেতে অনেকেই নানা ধরনের রাসায়নিক ব্যবহার করেন। এক্ষেত্রে বাজারে অনেক রকমের স্প্রে উপলব্ধ রয়েছে। তবে এসব ব্যবহার করে আরশোলার উৎপাত কমে ঠিকই, কিন্তু তার ফলে আমাদের শরীরেও নানা ক্ষতি হতে পারে। তাই ক্ষতি এড়িয়ে ঘরোয়া কিছু দিয়ে অনায়াসে আরশোলা তাড়াতে পারেন। এতে আপনার শরীরেরও ক্ষতি হবে না, উপরন্তু আরশোলাও চলে যাবে এবং ফিরে আসবে না। এই প্রতিবেদনে জনাবো তেমনই পদ্ধতি।

আরশোলা তাড়ানোর ক্ষেত্রে রাসায়নিক স্প্রে ব্যবহার করার থেকে তেজপাতা ব্যবহার করতে পারেন। এতে কোনরূপ ক্ষতি ছাড়াই বাড়ির রান্নাঘর ও বেডরুম থেকে দূর করা যাবে আরশোলার বংশকেও। এক্ষেত্রে একদিকে যেমন বেঁচে যাবে স্প্রে কেনার টাকা বেঁচে যাবে, অন্যদিকে তেমনই ক্ষতির হাত থেকে রেহাই পাবেন আপনি। এক্ষেত্রে অল্প তেজপাতা গুঁড়ো করে ছড়িয়ে দিন রান্নাঘরের এখানে সেখানে। এতেই দূর হবে আরশোলার বংশ।

তবে শুধুমাত্র তেজপাতা নয়, এমন অনেক প্রাকৃতিক উপাদান ব্যবহার করেও এভাবে বাড়ি থেকে দূর করতে পারবেন আরশোলাদের। এক্ষেত্রে নিমপাতা খুবই উপকারী হতে পারে। নিমপাতা থেকে যেমন শরীরের কোনো ক্ষতি হবেনা, তেমনই দূর হবে আরশোলা। এছাড়াও পাতিলেবু, বেকিং পাউডার, বোরিক এসিড, লবঙ্গ দিয়েও বাড়ি থেকে আরশোলা দূর করা যায়।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow