whatsapp channel

Gray Hair: কম বয়সে চুল পেকে সাদা! এই পাতাতেই ফিরবে হারানো জেল্লা

পাকা চুলের (Gray Hair) সমস্যায় কে না ভোগে? বয়স বাড়লে চুল সাদা হওয়ার সমস্যায় সকলেই নাজেহাল হন। কিন্তু এখন আর বয়স বাড়া পর্যন্ত অপেক্ষা করে না পাকা চুলের সমস্যা। যুবক…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

পাকা চুলের (Gray Hair) সমস্যায় কে না ভোগে? বয়স বাড়লে চুল সাদা হওয়ার সমস্যায় সকলেই নাজেহাল হন। কিন্তু এখন আর বয়স বাড়া পর্যন্ত অপেক্ষা করে না পাকা চুলের সমস্যা। যুবক যুবতীদের মধ্যেও এখন এই সমস্যা লক্ষ্য করা যাচ্ছে। আর কম বয়সে চুল পাকলে কারই বা ভালো লাগে? স্টাইলটাই নষ্ট হয়ে যায় পাকা চুলের জন্য। এদিকে চুলে কালার করালে কেমিক্যালের জন্য নষ্ট হয় চুল। কোনো রকম হেয়ার স্টাইল করেই লোকানো যায় না পাকা চুল। তবে এমন কিছু প্রাকৃতিক টোটকা রয়েছে যেগুলো দিয়ে সহজেই কম বয়সে চুল সাদা হওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Advertisements

প্রকৃতিই এমন উপহার দিয়েছে যা অতি সহজেই অনেক সমস্যা থেকে রেহাই দেয়। চুলের সমস্যায় এমনি এক মহৌষধ হল কারিপাতা। চুলে শুধু জেল্লাই ফেরায় না, চুলকে ঘন কালো করতেও সাহায্য করে কারিপাতা। ভারতীয় রান্নায় মশলা হিসেবে ব্যবহার করা হয় কারিপাতা। তবে চুলের স্বাস্থ্যে এই পাতা এতটাই উপকারী, এর এতই গুণ যে বলে শেষ করা যাবে না। আসলে কারিপাতায় রয়েছে বিটা ক্যারোটিন এবং ভিটামিন বি যা চুলে নতুন প্রাণ জোগায়। কারিপাতা দিয়ে তৈরি মিশ্রণ চুলে লাগালে ফিরে আসে হারানো জেল্লা।

Advertisements

Gray Hair: কম বয়সে চুল পেকে সাদা! এই পাতাতেই ফিরবে হারানো জেল্লা

Advertisements

একটি পাত্রে ২ চামচ নারকেল তেল নিয়ে হালকা গরম করুন। এই গরম তেলে ১০-১২ টি কারিপাতা দিয়ে ২০ মিনিট রেখে দিন। কারিপাতা মেশানো তেল ঠাণ্ডা হলে চুলে ভালো করে মেখে ৪৫ মিনিট থেকে ঘন্টা দুয়েক রেখে ভালো করে শ্যাম্পু করে নিতে হবে। সপ্তাহে দু দিন এই মিশ্রণটি চুলে মাখলে জেল্লা ফিরবেই। এছাড়া আধকাপ দই এর সঙ্গে ১/৪ কাপ কারিপাতা মিশিয়ে একটি পেস্ট তৈরি করা যায়। মাথায় লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে তিন দিন অন্তত এই প্যাকটা ব্যবহার করতে হবে।

Advertisements

২ কাপ জল গরম করে তার মধ্যে ১৫-২০ টি কারিপাতা দিয়ে ফুটিয়ে নিতে হবে। মিশ্রণটি ঠাণ্ডা করে শ্যাম্পু করা চুলে তা ঢেলে ফেলুন। সপ্তাহে বার কয়েক এমনটা করলে চুল হবে সতেজ এবং কালো।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই