whatsapp channel
Hoop NewsHoop Trending

Cyclone Yaas: বাড়ছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর দাপট! দেখুন কোন চার জেলা বেশি বিপদের সম্মুখীন

আবহাওয়া দপ্তর অনুযায়ী প্রত্যেকের ফোনে এখনই বার্তাই দেওয়া হচ্ছে, “আগামী 26শে মে, বুধবার ঘূর্ণিঝড়ের প্রবল সম্ভাবনা আছে. আপনারা নিজেদের পাকা বাড়িতে সুরক্ষিত থাকবেন. যাদের কাঁচা বাড়ি, তারা প্রশাসন কর্তৃক নির্দিষ্ট ত্রান শিবিরে আশ্রয় নেবেন. প্রশাসন থেকে বার্তা না পেলে কেউ বাইরে বেরোবেন না. আবহাওয়া দপ্তরের বিজ্ঞপ্তি ও সতর্কবার্তার দিকে নজর রাখবেন”।

বঙ্গোপসাগরের পূর্ব-মধ্য উপকূলে শক্তি বৃদ্ধি করছে এই ঘূর্ণিঝড় ইয়াস। ইতিমধ্যে মৎস্যজীবীদের সরিয়ে আনা হয়েছে, যারা উপকূলবর্তী এলাকায় থাকেন তাদের জন্য রয়েছে কড়া হুঁশিয়ারি। এই ঘূর্ণিঝড়ের গতিপথ হবে উত্তর এবং উত্তরপশ্চিম অভিমুখে এবং২৬ মে সন্ধ্যেবেলা পারাদ্বীপ এবং সাগরদ্বীপ উপকূলে আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে যেই চারটি জেলাকে হুশিয়ারি দেওয়া হচ্ছে সেগুলি হল মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া এবং হুগলী জেলা। এই জায়গা গুলোতে অতিভারি বৃষ্টির সম্ভবনা রয়েছে মঙ্গলবার ও বুধবার। ২৬ ও ২৭ মে মুর্শিদাবাদ, মালদা, দক্ষিণ দিনাজপুর, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া এবং বর্ধমানে ভারী বৃষ্টির সতর্কার রয়েছে।

২৪ মে সকাল থেকেই ঘূর্ণিঝড়ের আকার নেবে ইয়াস। আগামী ২৪ ঘন্টায় অতি তীব্র রূপ ধারণ করবে। ইতিমধ্যে, সোশ্যাল মিডিয়ায় প্রচার হয়েছে, ২৬ তারিখ ঝড় আঘাত করলে- power cut হবার chance আছে। সুতরাং, ২৫ তারিখ inverter,mobile,emergency lights,full charge দিয়ে রাখতে হবে। রিজর্ভারে জল মজুত করে,পাম্প চালিয়ে জল তুলে রাখতে হবে। ২৫ তারিখ power cut হবার সম্ভাবনা থাকার জন্য,বাড়িতে খাবার জল,মোমবাতি,ওষুধপত্র ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী মজুত করে রাখা ভালো। ছাদ ও ব্যালকনিতে যাতে জল জমতে না পারে-সেটা খেয়াল রাখতে হবে।

whatsapp logo