Hoop NewsHoop Trending

Cyclone Yaas: কত কিমি দূরে রয়েছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’! দেখুন মৌসম ভবনের Live Update

দীঘাতে শুরু জলোচ্ছাস, দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে। শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ইয়াস। পারাদীপ সাগরের মধ্যে আছড়ে পড়বে ইয়াস। কলকাতায় এই ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ১০০ কিমি। দুই চব্বিশ পরগনায় উপকূলবর্তী অঞ্চলে বৃষ্টি শুরু। দক্ষিণ চব্বিশ পরগনার নদীতে জলোচ্ছাস। গোসাবায় একাধিক বাঁধে ফাটল দেখা গিয়েছে। দীঘা থেকে ইতিমধ্যে ১ লক্ষ ১০ হাজার মানুষকে সরানো হয়েছে। প্রস্তুত রাখা রয়েছে NDRF টিম। কলকাতায় মোতায়েন ৭ টি NDRF টিম।

এই মুহূর্তে দীঘা থেকে ৪২০ কিমি দূরে আছে ইয়াস, অন্যদিকে পারাদ্বীপ থেকে ৩২০ কিমি দূরে রয়েছে এই ঘূর্ণিঝড়। সূত্রের খবর, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। হ্যাঁ, আগামী 26শে মে, বুধবার ঘূর্ণিঝড়ের প্রবল সম্ভাবনা আছে । আপনারা নিজেদের পাকা বাড়িতে সুরক্ষিত থাকবেন । যাদের কাঁচা বাড়ি, তারা প্রশাসন কর্তৃক নির্দিষ্ট ত্রান শিবিরে আশ্রয় নেবেন বলে জানানো হয়েছে প্রশাসনের তরফ থেকে।

গতকাল নবান্নে বৈঠক করেন মমতা ব্যানার্জি। তিনি জানান যে এই ঘূর্ণিঝড়ের জন্য ২০ টি জেলা বেশি ক্ষতিগ্রস্থ হবে। আগামীকাল থেকে ৪৮ ঘণ্টা ক্রমাগত মনিটরিং করবে। ৫১ টি রেসকিউ টিম রেডি আছে। ইতিমধ্যেই ৪ হাজার ত্রাণ শিবির খোলা হয়েছে। কন্ট্রোল রুম সবসময় কাজ করবে। সাংবাদিক বন্ধুদের উদ্দেশ্যে বলেন যে তাদের জন্যেও কাজ করবেন তিনি। এছাড়াও, বিদ্যুৎ বিপর্জয় মোকাবিলায় এক হাজারটি দল প্রস্তুত আছে। পুলিশকে তৎপর থাকতে বলেছেন।

মৌসম ভবনের সূত্রের খবর, কলকাতায় ঝড়ের বেগ থাকতে পারে ঘণ্টায় ১০০ কিমি। এছাড়াও সমুদ্র উপকূলবর্তী এলাকায় ঝড়ের গতিবেগ থাকবে ১৫৫ থেকে ১৬৫ কিমি বেগে। বঙ্গোপসাগরের পূর্ব-মধ্য উপকূলে শক্তি বৃদ্ধি করছে এই ঘূর্ণিঝড় ইয়াস। ইতিমধ্যে মৎস্যজীবীদের সরিয়ে আনা হয়েছে, যারা উপকূলবর্তী এলাকায় থাকেন তাদের জন্য রয়েছে কড়া হুঁশিয়ারি। এই ঘূর্ণিঝড়ের গতিপথ হবে উত্তর এবং উত্তরপশ্চিম অভিমুখে এবং ২৬ মে সন্ধ্যেবেলা পারাদ্বীপ এবং সাগরদ্বীপ উপকূলে আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে।

Related Articles