whatsapp channel

DA Update: ধনতেরাসের আগে রাজ্য সরকারের বড় উপহার, কেন্দ্রের হারে দেওয়া হবে DA ও DR

চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। আর তারপর থেকেই বছরের দ্বিতীয় মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন তারা।

সম্প্রতি, মধ্যপ্রদেশ, ওড়িশা, ঝাড়খণ্ড, কর্ণাটক সহ বেশ কয়েকটি রাজ্য সরকার তাদের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়িয়েছে। যার ফলে খুশির জোয়ার এসেছে সেইসব রাজ্যের সরকারি কর্মীদের মধ্যে। তবে এবার কর্মীদের খুশি করার তালিকায় নাম জুড়ে নিয়েছে উত্তরপ্রদেশও। তবে এবার আর এক সুখবর দিয়েছে যোগী আদিত্যনাথের সরকার। রাজ্য সরকারী কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির পরে, এখন পেনশনভোগী এবং অবসরপ্রাপ্ত কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। এ জন্য আদেশ জারি করা হয়েছে।

সূত্রের খবর, যোগী সরকার উত্তরপ্রদেশের ১২ লক্ষেরও বেশি পেনশনভোগী এবং পারিবারিক পেনশনভোগীদের ধনতেরাসের আগে পেনশনের পরিমাণ বাড়ানো হয়েছে। মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে ৪ শতাংশ হারে। যা দিয়ে এখন তাদের ডিআর-এর মূল্য বেড়ে হয়েছে ৪৬ শতাংশ। অর্থ বিভাগের বিশেষ সচিব নীল রতন কুমার এই বৃদ্ধির অনুমোদন সংক্রান্ত সরকারি নির্দেশিকা জারি করেছেন। জানা গেছে, ১ জুলাই, ২০২৩ থেকে পেনশনভোগীদের ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা প্রদান করা হবে। উৎসবের মরশুমে এটি একটি বড়সড় সুখবর বলে মনে করা হচ্ছে।

যদিও মনে করা হচ্ছে যোগী সরকারের এই সিদ্ধান্তের জন্য রাজ্য সরকারের উপর ৬৫০ কোটি টাকার বোঝা চাপতে পারে। তবে তাতেও সিদ্ধান্তে কিছু রদবদল ঘটেনি। এই বিষয়ে উত্তরপ্রদেশের সেক্রেটারিয়েট অ্যাসোসিয়েশনের প্রাক্তন সম্পাদকের দেওয়া তথ্য অনুসারে জানা গেছে, জুলাই থেকে অক্টোবর পর্যন্ত বর্ধিত হারে মহার্ঘ্য ত্রাণের বকেয়াও নভেম্বরের পেনশনের সাথে তাদের জন্য উপলব্ধ করা হবে। এমতাবস্থায় অবসরপ্রাপ্ত কর্মচারীদের জন্য এটি একটি বড় উপহার বলে মনে করা হচ্ছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা