whatsapp channel

DA Hike: বছর শেষেই ব্যাঙ্কে ঢুকছে টাকা, ডিএ বাড়তে পারে রাজ্য সরকারি কর্মচারীদের

উৎসবের মরসুম চলে গেলেও মহার্ঘ ভাতা ওরফে ডি এ (DA) বাড়েনি রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees)। দেশের অধিকাংশ রাজ্যেই কেন্দ্রীয় হারে ডি এ পেয়ে থাকেন সরকারি চাকুরিজীবীরা। কিন্তু এই…

Nirajana Nag

Nirajana Nag

উৎসবের মরসুম চলে গেলেও মহার্ঘ ভাতা ওরফে ডি এ (DA) বাড়েনি রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees)। দেশের অধিকাংশ রাজ্যেই কেন্দ্রীয় হারে ডি এ পেয়ে থাকেন সরকারি চাকুরিজীবীরা। কিন্তু এই নিয়মের বাইরে রয়েছে পশ্চিমবঙ্গ সহ আরো গুটি কয়েক রাজ্য। কেন্দ্রের তুলনায় বেশ খানিকটা পিছিয়ে থাকায় ডি এ বাড়ানোর দাবিতে প্রায় এক বছর ধরে আন্দোলনও চলছে রাজ্য সরকারি কর্মচারীদের। তবে এবারে শুধু পশ্চিমবঙ্গ নয়, ডি এ বাড়েনি মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ের মতো রাজ্যগুলিতেও।

সম্প্রতি জানা গিয়েছিল, ভোট মুখী রাজ্যগুলির সরকারি কর্মচারীদের বর্ধিত ডি এ পাওয়ার জন্য এখনো আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। কারণ এই দুই রাজ্যেই ছিল বিধানসভা নির্বাচন। তাই দু রাজ্যে কেন্দ্রীয় হারে বাড়েনি ডি এ। আদর্শ আচরণ বিধি কার্যকরী হওয়ার পরে ডি এ বৃদ্ধি রাজ্য সরকারের হাতে আর থাকে না। পশ্চিমবঙ্গ সহ এই কয়েকটি রাজ্য ছাড়া বাকি সব রাজ্যেই কেন্দ্রের হারে বেড়েছে ডি এ, যা নির্ধারিত হয় এআইসিপিআই সূচক মেনে।

DA Hike: বছর শেষেই ব্যাঙ্কে ঢুকছে টাকা, ডিএ বাড়তে পারে রাজ্য সরকারি কর্মচারীদের

তবে আজ, রবিবারই মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। দুই রাজ্যেই বয়েছে গেরুয়া ঝড়। এমতাবস্থায় খবর পাওয়া যাচ্ছে, অবশেষে ডি এ বাড়তে চলেছে সরকারি কর্মচারীদের। আর কিছুদিন পরেই আদর্শ আচরণ বিধি তুলে নেওয়া হবে এই দুই রাজ্য থেকে। তারপরেই রাজ্য সরকারি কর্মচারীদের ডি এ বাড়বে বলে শোনা যাচ্ছে।

জানা যাচ্ছে, এর আগে মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে ডি এ বাড়ানোর জন্য নির্বাচন কমিশনের অনুমতি চাওয়া হলেও মেলেনি সেই অনুমতি। তবে এবার শোনা যাচ্ছে, নির্বাচনী প্রক্রিয়া মিটলেই বাড়তে পারে ডি এ। আপাতত সপ্তম বেতন কমিশনের আওতায় ৪২ শতাংশ হারে ডি এ পাচ্ছেন এই দুই রাজ্যের সরকারি কর্মচারীরা। ডি এ বাড়লে তা ৪ শতাংশ বেড়ে ৪৬ শতাংশ হবে। মনে করা হচ্ছে, ডিসেম্বর মাসেই বাড়তে পারে ডি এ।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই