Hoop StoryHoop Viral

Viral: জল খেতে গিয়ে বিপত্তি, কুমিরের পেটে চলে যাচ্ছিল হরিণ, ভাইরাল ভিডিও

হরিণ কুমিরের লড়াই টিভি খুললে অ্যানিম্যাল প্লানেট, ডিসকভারি, ন্যাশনাল জিওগ্রাফি এই সমস্ত পশুপাখিদের চ্যানেলে প্রায়ই দেখা যায়, সেখানে দেখা যায় জল খেতে এসে হরিণছানা অথবা নদী পেরোতে গিয়ে হরিণের দল এর মধ্যে যেকোনো একটি কুমিরের পেটে যাবেই যাবে। এমন ভয়ংকর ঘটনা দেখে প্রত্যেকেরই মাঝেমধ্যে রোমকূপ খাড়া হয়ে যায়। তবে এবারে ঘটনাটা একটু অন্যরকম মানে সৌভাগ্য ছিল সেই হরিণের।

বরাতজোরে বেঁচে গেল হরিণ। হরিণ নদীতে গেছে জল খেতে জল তেষ্টায় ছাতি ফেটে যাচ্ছে। এমন সময় নদীর মধ্যে ঘাপটি মেরে অপেক্ষা করছিল কুমির বাবাজি। তবে এটি তার পক্ষে লক্ষ্য করা একেবারেই সম্ভব না কারণ নদীর জল একেবারে ঘোলা হয়ে গেছে। আর কুমিরের গায়ে শ্যাওলা পড়ে গেছে। জল আর কুমিরের গায়ের রং একেবারে মিলে গেছে। হরিণ মনের আনন্দে জিভ দিয়ে চেটে চেটে জল খাচ্ছে। তার করুণ চোখ দুটি দেখে সত্যি মায়া হচ্ছে। এমন রোমহর্ষক ঘটনা দেখে আপনার চোখেও হয়তো জল চলে আসতে পারে কিন্তু না শেষ পর্যন্ত কমিয়ে এই হরিণকে খেতে পারেনি হরিণ কিন্তু দেখেই একেবারে ছুটে পালিয়ে গেছে।

আপাতদৃষ্টিতে হয়তো মনে হল হরিণ বেঁচে গেল। কিন্তু আপনি যদি একটু গভীরে ভাবেন সেদিন কুমিরের কিন্তু খাওয়ার এ ঘাটতি হল। কুমির হিংস্র প্রাণী বলে তার খিদে পায় না এমন তো নয়, আসলে বনের মধ্যে খাদ্য ও খাদকের সম্পর্ক এমন ভাবে তৈরি হয়েছে। কাউকে না কাউকে কারোর খাবার তো হতেই হবে না হলে তো খাদ্য শৃংখল ছিঁড়ে যেত। কুমির কেউ তার প্রজাতি বেঁচে থাকার জন্য তাকেও খেয়ে পরে বাঁচতে হবে তাকেও সন্তানের জন্ম দিতে হবে না হলে তো কোন একদিন বিলুপ্তপ্রায় প্রাণীর পথে চলে যাবে।

এমনিতেও এখন ভারতবর্ষে কুমির গভীর সংকটে রয়েছে। কারণ গঙ্গা-যমুনা সমস্ত জায়গায় যে সমস্ত বড় বড় নদীতে কুমির দেখা যায়। সেই সমস্ত জায়গায় প্রচন্ড জল দূষণের জন্য এদের বসতভিটে আজ বিপন্ন। তাই পশু-পাখিকে বাঁচতে দিন তাদের অধিকার কেড়ে নেবেন না। এ পৃথিবী শুধু মানুষের নয়, মানুষের সাথে সাথেই বন্যপ্রাণ, বন্য জীবজন্তু, বন্য গাছপালা সংরক্ষণ করুন।

দেখে নিন সেই ভাইরাল ভিডিও –

Related Articles