whatsapp channel

Kacher Manush: দক্ষিণী সিনেমায় সেই পাগলামিটা এখনও রয়ে গিয়েছে: দেব

লকডাউন পরবর্তী সময়ে বাংলা ফিল্মের দর্শকদের আবারও হলমুখী করেছিলেন দেব (Dev)। দেব অভিনীত ‘গোলন্দাজ’ পুজোর সময় হাউসফুল হয়েছিল। চলতি বছর রেকর্ড তৈরি করেছে দেব প্রযোজিত ও অভিনীত ফিল্ম ‘টনিক’। ওটিটিতেও…

Avatar

লকডাউন পরবর্তী সময়ে বাংলা ফিল্মের দর্শকদের আবারও হলমুখী করেছিলেন দেব (Dev)। দেব অভিনীত ‘গোলন্দাজ’ পুজোর সময় হাউসফুল হয়েছিল। চলতি বছর রেকর্ড তৈরি করেছে দেব প্রযোজিত ও অভিনীত ফিল্ম ‘টনিক’। ওটিটিতেও ইতিহাস তৈরি করেছে এই ফিল্ম। দেব নিজেও এখনও ভাবতে পারছেন না, মাত্র পাঁচ বছরে তাঁর প্রযোজনা সংস্থা তৈরি করেছে বারোটি ভিন্ন স্বাদের ফিল্ম। তবু তাঁর মনে হয়, ‘ককপিট’ বর্তমান সময়ে মুক্তি পেলে আরও বেশি ব্যবসা করত।

গত কয়েক বছর ধরে দক্ষিণী ফিল্ম নিয়ে উন্মাদনার জেরে প্রভাস (Prabhas), আল্লু অর্জুন (Allu Arjun), বিজয় দেবেরাকোন্ডা (Vijay Deverakonda)-রা প‍্যান ইন্ডিয়ান তারকা। হিন্দি ফিল্মে একসময় হৃত্বিক রোশন (Hrithik Roshan)-কে নিয়ে এই ধরনের ক্রেজ ছিল। কিন্তু বর্তমানে বলিউডের নায়কদের নিয়ে দেখা যায় না মাতামাতি। যদিও তাঁরা ভালো অভিনেতা। কিন্তু অপরদিকে দক্ষিণী তারকাদের নিয়ে আজও ভক্তদের মধ্যে মাতামাতি রয়েছে। আসলে মূল বিষয়, নায়ক-নায়িকাদের নিয়ে ক্রেজের জন্ম দিয়েছিল সিঙ্গল স্ক্রিন। বর্তমান সময়ে সিঙ্গল স্ক্রিন হলগুলি ভেঙে ফেলা হচ্ছে। তৈরি হচ্ছে মাল্টিপ্লেক্স। ক্রমশ এই ঘটনা ঘটতে থাকলে একসময় ‘সুপারস্টার’ শব্দটাই বিলুপ্ত হয়ে যাবে বলে মনে করেন দেব।

 

View this post on Instagram

 

A post shared by Dev Adhikari (@imdevadhikari)

টলিউডের বহু অভিনেতা-অভিনেত্রীরা মুম্বইয়ে অভিনয় করলেও দেব বলিউডে কাজ করতে চাইছেন না। তিনি মনে করেন, সবাই বলিউড গেলে বাংলাকে দেখবে কে! তাঁর মতে, বড় রাজ্যে প্রজা হওয়ার তুলনায় ছোট রাজ্যের রাজা হওয়ার সম্মান অনেক বেশি। একসময় কমার্শিয়াল নায়ক থাকাকালীন রিমেক বাংলা ফিল্মে অভিনয় করলেও বর্তমানে অত্যন্ত গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন দেব যার সুযোগ আগে কখনও হয়নি। নিজের কাহিনী নিজেই বলতে চান তিনি। তবে মুম্বই তাঁর কাছে বাতিলের তালিকায় নয়। কিন্তু কিছু অফার এসেছিল যা তাঁর পছন্দ হয়নি। অপরদিকে দেবের মনে হয়, মুম্বইয়ে কাজ করতে গিয়ে কলকাতা তাঁর কাছ থেকে হারিয়ে যাবে না তো!

রাজনীতিতে থেকে সিবিআই-এর নোটিশ পাওয়ার পরেও কলকাতার মানুষের ভালোবাসা দেবের জন্য কমেনি। একসময় সৃজিত মুখার্জী (Srijit Mukherjee) দেবকে সুযোগ দিতে চাননি ‘উমা’-য়। কাজ করতে চাননি কৌশিক গাঙ্গুলী (Koushik Ganguly)-ও। এরপরেই দেব সিদ্ধান্ত নেন নতুন পরিচালকদের সাথে কাজ করার। এঁদের মধ্যে অন্যতম পথিকৃৎ (Pathikrit)। তিনি চিত্রনাট্য নিয়ে অনেকের কাছে গেলেও শেষ অবধি দেবের মনঃপূত হয়েছিল তাঁর চিন্তাধারা। এক বছর ধরে চিত্রনাট্য ঘষা-মাজা করে তৈরি হয় ফিল্ম। দেব খুশি তাঁর নতুন টিম নিয়ে।

ইদানিং ফিল্ম মুক্তির পর তোলা হয় ‘বয়কট’ স্লোগান যাতে সামিল হতে চান না দেব। তবে ওটিটিতে কাজ করার কথা এখনই ভাবছেন না দেব। তবে তিনি মনে করেন, পরবর্তী প্রজন্ম অনেক বেশি উন্নত হলেও তাঁদের কাছে সবকিছুই সহজলভ্য হয়ে যাচ্ছে। আপাতত আগামী ফিল্ম ‘বাঘা যতীন’ নিয়ে ব্যস্ত দেব। এই কারণে চলতি বছর পুজোর সময় কলকাতাতেই থাকতে হচ্ছে তাঁকে।

whatsapp logo