whatsapp channel

Lifestyle: ডায়াবেটিস কমাতে মেনে চলুন সহজ তিনটি টিপস

এখন ঘরে ঘরে ডায়াবেটিস এই রোগটি ছড়িয়ে পড়েছে। এই রোগটি হয়তো প্রথম দিকে তেমন ক্ষতিকর না হলেও ধীরে ধীরে কিডনি এবং চোখ আস্তে আস্তে নষ্ট হতে শুরু করে তাই ডায়াবেটিস…

Avatar

এখন ঘরে ঘরে ডায়াবেটিস এই রোগটি ছড়িয়ে পড়েছে। এই রোগটি হয়তো প্রথম দিকে তেমন ক্ষতিকর না হলেও ধীরে ধীরে কিডনি এবং চোখ আস্তে আস্তে নষ্ট হতে শুরু করে তাই ডায়াবেটিস থেকে রক্ষা পেতে মেনে চলুন Hoophaap এর পাতায় তিনটি টিপস।

১) সুগারের হাত থেকে যদি নিজের শরীরকে বাঁচাতে চান, তাহলে অবশ্যই প্রতিদিন আধঘন্টা নিয়ম করে হাঁটুন। এছাড়াও সকালবেলা নিয়ম করে যোগাভ্যাস করুন। যোগ করলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়, এটি সুগার কমাতে অনেকখানি সাহায্য করে। এছাড়াও খাবার আধঘন্টা পরে একটু হাঁটাহাঁটি করতে পারেন। আমরা অনেক সময় আছে দুপুরবেলা, রাত্রিবেলা খেয়েই ঘুমিয়ে পড়ি। যারা ডায়াবেটিক পেশেন্ট আছেন, তাদের জন্য এটি ভীষণ খারাপ একটি প্রবণতা।

২) যারা সুগারে দীর্ঘদিন ভুগছেন তারা, প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে একটি করলা একটি টমেটো এবং একটি শসার রস করে সেটি পান করুন। ২১ দিন পান করবেন, তারপর আপনি নিজেই বুঝতে পারবেন আপনার যাদের ঠিক কতটা কন্ট্রোল হয়েছে।

৩) আপনি যদি দীর্ঘদিন ধরে ডায়াবেটিকে পেসেন্ট হন, তাহলে নিয়মিত খাবারের প্রথম পাতায় করলার সেদ্ধ খেতে পারেন। আলু খাওয়ার সময় অবশ্যই আলু সেদ্ধ করে জল ফেলে দেবেন। এছাড়া খেতে হবে প্রচুর শাকসবজি। প্রচুর শাকসবজি যদি খেতে পারেন, তাহলে কিন্তু আপনার ডায়াবেটিক অনেকটা কন্ট্রোলে থাকবে। খেতে হবে গ্রিন টি, এ ছাড়া কোনো রকম দুধ দেওয়া বা চিনি দেওয়া চা খাওয়া চলবে না, মদ্যপান করা থেকে বিরত থাকতে হবে।

whatsapp logo