whatsapp channel

‘হিন্দু নাম নিয়ে অর্থ উপার্জন করেছেন’, প্রয়াত দিলীপ কুমারের বিরুদ্ধে বিস্ফোরক বিজেপি নেতা

মাত্র দুদিন হল অভিনেতা দিলীপ কুমার পরলোক গিয়েছেন, এরই মধ্যে শুরু হল নতুন সমালোচনা। এই সমালোচনার বিষয় বস্তু হল শুধু নাম। দিলীপ কুমার এই নাম নিয়েই শুরু হয়েছে নতুন বিতর্ক।…

Avatar

HoopHaap Digital Media

মাত্র দুদিন হল অভিনেতা দিলীপ কুমার পরলোক গিয়েছেন, এরই মধ্যে শুরু হল নতুন সমালোচনা। এই সমালোচনার বিষয় বস্তু হল শুধু নাম। দিলীপ কুমার এই নাম নিয়েই শুরু হয়েছে নতুন বিতর্ক। আমরা সকলেই জানি, প্রয়াত অভিনেতা দিলীপ কুমারের পিতার দেওয়া নাম হল মহম্মদ ইউসুফ খান। তিনি বলিউডে এসে নাম পরিবর্তন করেছেন। বলিউডের সকলেই তাকে দিলীপ কুমার বলেই চিনতেন এবং জানতেন। অনেকেই জানতেন না তার আসল নাম ছিল মহম্মদ ইউসুফ খান এবং তিনি মুসলিম। যারা অনুরাগী ছিলেন তারাই কেবল জানতেন, এছাড়াও তার প্রয়াণের পর প্রায় সকলেই জেনে গিয়েছেন তার আসল নাম।

ইতিমধ্যে এই নাম নিয়ে নতুন করে শুরু হয়েছে কাটাছেঁড়া। সম্প্রতি, হরিয়ানার এক বিজেপি নেতা অরুণ যাদব (Arun Yadav) করে বসেন এক বিতর্কিত ট্যুইট। তিনি লেখেন, “সিনেমা জগতে হিন্দু নাম রেখে টাকা রোজগার করা মহম্মদ ইউসুফ খানের (দিলীপ কুমার) প্রয়াণে ভারতীয় চলচ্চিত্র জগতের অপূরণীয় ক্ষতি হল! শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা রইল! ঈশ্বর ওনার আত্মাকে শান্তি প্রদান করুন।”

একাধারে তিনি দিলীপ কুমারের প্রয়াণে শোক প্রকাশ করেন, অন্যদিকে তার নাম নিয়ে কটাক্ষ করেন, যা বলি মহলে এবং অনুরাগীদের চোখে লজ্জার বিষয় হয়ে ওঠে। এদিন, ওই ট্যুইটার দেখে কমেন্ট করেন অভিনেত্রী ঊর্মিলা মাতণ্ডকর। রীতিমত ক্ষোভ প্রকাশ করেন অভিনেত্রী। তিনি তার প্রতিক্রিয়া দিয়ে জানান, “আপনার লজ্জা হওয়া উচিত”। উল্লেখ্য, নাম বদলের কারণ হিসেবে গুঞ্জন যে বাবার ভয়ে এই নাম পরিবর্তনে সম্মতি দিয়েছিলেন দিলীপ কুমার। কারণ, তার বাবা চাইতেন না যে তিনি অভিনয় শিল্পে কাজ করুক।

প্রসঙ্গত, গত ৭ ই জুলাই হাসপাতালেই প্রাণ ত্যাগ করেন দিলীপ কুমার।বেশ কিছুদিন ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। শেষে লড়াই শেষ করে পরলোক গমন করেন। ওইদিনই বিকেলে বার্ধক্য পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় জুহু কবরস্থানে তাঁকে সমাধিস্থ করা হয়। মৃত্যুকালে তার বয়স হয় ৯৮ বছর।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media