Advertisements

Lifestyle: কার্তিক মাসেই তুলসী গাছে করুন এই সহজ উপাচার, সংসারে উপচে পড়বে সমৃদ্ধি

Nirajana Nag

Nirajana Nag

Follow

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী চলছে কার্তিক মাস। বারো মাসের মধ্যে এই সপ্তম মাস টিকে অত্যন্ত শুভ মনে করা হয়। এমনকি পুরাণেও কার্তিক মাস সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া রয়েছে। বলা হয়, এই কার্তিক মাসে বাড়িতে তুলসী গাছে (Tulsi Plant) কিছু উপাচার করা হলে মা লক্ষ্মী এবং শ্রী বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়। পাশাপাশি এই মাসে শ্রী বিষ্ণু এবং মা লক্ষ্মীর একত্রে পুজো করারও নিদান দেওয়া হয় শাস্ত্রে।

স্কন্দ পুরাণে বলা হয়েছে, কার্তিক মাস হল সর্বশ্রেষ্ঠ মাস। শাস্ত্র অনুযায়ী, কার্তিক মাসে সকাল এবং সন্ধ্যা দুই বেলা শুদ্ধ বসনে এবং শুদ্ধ চিত্তে যদি তুলসী মঞ্চে প্রদীপ দেওয়া যায় তাহলে মা লক্ষ্মীর কৃপা দৃষ্টি পড়ে সংসারে। বাড়ি থেকে নেতিবাচক শক্তি দূর হয়ে প্রবেশ করে সুখ, শান্তি এবং সমৃদ্ধি। কার্তিক মাসে তুলসী মঞ্চে কিছু উপাচার করার কথা বলা হয়েছে জ্যোতিষ শাস্ত্রে। এই মাস চলাকালীন ব্রাহ্ম মুহূর্তে তুলসী গাছে জল দেওয়া গেলে তা খুবই শুভ বলে মানা হয়। সূর্যোদয়ের আগে সর্বাধিক ৩ ঘন্টা এবং সর্বনিম্ন ৪৮ মিনিটের মধ্যে যে সময়টা একে ব্রাহ্ম মুহূর্ত বলা হয়। হিন্দু ধর্মে এই সময়টাকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

জ্যোতিষ শাস্ত্রে বলা হয়েছে, সূর্যোদয়ের আগে উঠে স্নান করে, শুদ্ধ কাপড় পরে প্রথমে সূর্যদেব, তারপর ইষ্টদেবতাকে জল অর্পণ করে তারপর তুলসী মঞ্চে গঙ্গাজল অর্পণ করতে হবে। এছাড়াও বলা হয়েছে, কার্তিক মাসে মা তুলসীকে নিয়মিত সিঁদুর এবং হলুদ দেওয়া খুব শুভ। এরপর তুলসী মঞ্চের সামনে প্রদীপ জ্বেলে মঞ্চটিকে সাত বার অথবা নিজের চারপাশে দু বার প্রদক্ষিণ করতে হবে।

প্রাচীন কাল থেকেই হিন্দু গৃহস্থের ঘরে তুলসী গাছ রাখা হয়ে আসছে। গ্রাম থেকে শহরেও দৃশ্যটা একই রকম। অনেকের বাড়িতে রীতিমতো বাঁধানো বেদী বানিয়ে সুদৃশ্য তুলসী মঞ্চ প্রস্তুত করা হয়। প্রতি দিন সন্ধ্যায় বাড়ির মহিলারা তুলসী মঞ্চে প্রদীপ দিয়ে, শাঁখ বাজিয়ে সন্ধ্যা দেন। এই রেওয়াজ গ্রামে এখনো দেখা যায়। এই গাছের সঙ্গে নারায়ণ এবং লক্ষ্মীদেবীর বিশেষ যোগ রয়েছে বলে মনে করা হয়। তুলসী গাছকে নিয়মিত পুজো করলে মা লক্ষ্মী প্রসন্ন হন। মনে করা হয়, তুলসী গাছ বাড়িতে রাখলে এবং নিত্য পুজো করলে মা লক্ষ্মীর কৃপা দৃষ্টি বর্ষিত হয় গৃহস্থের উপরে। এছাড়াও বাস্তু মতে বাড়িতে তুলসী গাছ রাখা সৌভাগ্যের চিহ্ন বহন করে বলে মনে করা হয়।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow