whatsapp channel

Cooking Tips: আটা মেখে রাখলে কালো হয়ে যাচ্ছে? জেনে নিন সহজ সমাধান

নরম গোল রুটি বানানোর জন্য আমরা কত কিছুই না করে থাকি। রুটি বানানোর আগে আপনি যদি হঠাৎ মেখে ফ্রিজের মধ্যে রেখে দেন, তাহলে দেখবেন আটা কিন্তু কালো হয়ে গেছে। কিন্তু…

Shreya Chatterjee

Shreya Chatterjee

নরম গোল রুটি বানানোর জন্য আমরা কত কিছুই না করে থাকি। রুটি বানানোর আগে আপনি যদি হঠাৎ মেখে ফ্রিজের মধ্যে রেখে দেন, তাহলে দেখবেন আটা কিন্তু কালো হয়ে গেছে। কিন্তু আপনি কি জানেন? আটা মাখার সময় যদি সামান্য সরষের তেল আর নুন দিয়ে মাখতে পারেন, তাহলে কিন্তু আটা একেবারেই কালো হয়ে যায় না। আমাদের বাড়ির গৃহিণীরা সময় বাঁচানোর জন্য একবারে অনেকটা পরিমাণে আটা মেখে রাখেন। একদিন আটা মেখে ফ্রিজে রেখে দেন যাতে সকালে উঠেই সবাইকে জলদি রুটি বানিয়ে খাওয়াতে পারেন। কিন্তু এই ওপরে বলা কথাটি একবার মেনে দেখবেন তাহলেই দেখবেন, আপনার রুটি কত সুন্দর হয়েছে এটাও কিন্তু কালো হয়ে যাবে না।

কিন্তু আপনি কি জানেন রুটিটা মাখার সময় যদি আপনি যদি কতগুলো টিপস ফলো করতে পারেন তাহলে কিন্তু আপনার বানানো রুটি ও সহজেই নরম হবে। নতুন গৃহিণীরা যদি এমন ছোট ছোট টিপস নিজেদের জীবনের নানান কাজে ব্যবহার করতে চান। তাহলে অবশ্যই আমাদের Hoophaap এর পাতায় চোখ রাখুন অবশ্যই আমরা চেষ্টা করব আপনাদের পছন্দমত টিপস নিয়ে আপনাদের সামনে হাজির হতে।

আপনি কি অনেক কিছু রান্না করতে পারেন কিন্তু সহজ পদ্ধতিতে বা সহজ ভাবে রুটি বানাতে অনেকেই পারেন না। রুটি না হয়, গোল হয় না অথবা রুটি শক্ত হয়, তাইতো এখন বর্তমানে রুটি মেকার কেনার ধুম, চারিদিকে অনেক পরিমাণে বেড়ে গেছে। তবে চিন্তা করবেন না, নিজের কয়েকটি টিপস মাথায় রাখুন, আর সুন্দর নরম নরম রুটি বানিয়ে ফেলুন।

১) ঠান্ডা জলে আটা মাখবেন না– আমরা অনেক সময় প্রথমে একটা ভুল করি আমরা ঠাণ্ডার জলেতে আটা মাখি। কিন্তু আপনি কি জানেন রুটি নরম করার সময় যদি গরম জল দিয়ে আটা মাখতে পারেন, তাহলে কিন্তু রুটি খুব তাড়াতাড়ি নরম হয়।

Cooking Tips: আটা মেখে রাখলে কালো হয়ে যাচ্ছে? জেনে নিন সহজ সমাধান

২) ছানার জল ব্যবহার করুন -আমরা অনেকেই জানি না রুটি করার সময় যদি ছানার জল দিয়ে আটা মাখা হয়, তাহলেও কিন্তু রুটি ভীষণ নরম হয়।

৩) টক দই ব্যবহার করুন – ছানার জল শুধু নয় টক দই দিয়ে যদি আটা বা ময়দা, আটা ময়দা মাখতে পারেন, তাহলেও কিন্তু দুটি ভীষণ নরম এবং গোল হয়।

Cooking Tips: আটা মেখে রাখলে কালো হয়ে যাচ্ছে? জেনে নিন সহজ সমাধান

৪) পছন্দসই সবজি ব্যবহার করুন- পছন্দসই যে কোন সবজি মিক্সিতে পেস্ট করে নিয়ে এই পেস্ট এর সঙ্গে যদি আটা মাখতে পারেন তাহলে কিন্তু রুটি ভীষণ ভালো নরম হয়। এর সঙ্গে যদি একটু আলু সেদ্ধ মিক্স করে দিতে পারেন, তাহলে তো কোন কথাই নয়। এর সঙ্গে তরকারি লাগবেই না সামান্য চাটনির সঙ্গেই আপনি খেয়ে ফেলতে পারবেন নরম নরম গরম রুটি।

৫) তেল মাখিয়ে রাখুন- রুটি করার সময় মনে রাখতে হবে আটা মেখে যদি সামান্য এর মধ্যে সরষের তেল মাখিয়ে যদি নরম পাতলা ভিজে কাপড়ে চাপা দিয়ে আধ ঘন্টা রাখতে পারেন। তাহলে কিন্তু সেই আটা দিয়ে বানানো রুটি ভীষণ নরম হবে।

Cooking Tips: আটা মেখে রাখলে কালো হয়ে যাচ্ছে? জেনে নিন সহজ সমাধান

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক